জীবনধারা

শীতে গ্লিসারিন সাবানের উপকারিতা

মোহনা অনলাইন

শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকার কারণে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। এর উপরে আবার সাবান মাখলে ত্বক হয়ে যায় অনুজ্জ্বল ও বিবর্ণ। সাবানে ক্ষার জাতীয় পদার্থ থাকায় ত্বকের সমস্ত আর্দ্রতা শুষে নেয়। শীতকালে তাই গ্লিসারিন সাবান ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। কারণ গ্লিসারিন ত্বকের জন্য ভালো।

অ্যালোভেরা জেলের মতোই গ্লিসারিন একটি হিউমেক্ট্যান্ট বা আর্দ্রতা যোগান দেওয়ার উপাদান। একটি সমীক্ষা বলছে যে বাতাসে যেটুকু আর্দ্রতা আছে সেটুকু শুষে ত্বকে জোগান দেওয়ার ক্ষমতা আছে গ্লিসারিনের। তাই শীতকালে অ্যালো ভেরা ও গ্লিসারিন মেশানো যে কোনও প্রোডাক্ট ত্বকের জন্য ভালো।

তবে বাজার থেকে গ্লিসারিন বা অ্যালোভেরা দেওয়া প্রোডাক্ট কেনার আগে একটা জিনিস দেখে নিতে হবে। অনেক সময় এরকম কিছু প্রোডাক্টে আপাতবিরোধী কিছু উপাদান থাকে যা হিউমেক্ট্যান্ট থাকা সত্ত্বেও ত্বকের কোনও কাজে আসে না। জেনে নেই গ্লিসারিন সাবানের উপকারিতা-

ত্বক আর্দ্র রাখে

গ্লিসারিন একটি প্রাকৃতিক হিউমেক্ট্যান্ট, যা বাতাস থেকে আর্দ্রতা শুষে নিয়ে ত্বকে জোগান দেয়। এই কারণেই গ্লিসারিনযুক্ত সাবান ময়েশ্চারাইজড ত্বকের জন্য সেরা সাবান।

ত্বকের উপর মৃদু প্রভাব ফেলে

গ্লিসারিন ত্বকের জন্য খুব মৃদু কারণ এটি একটি নিরপেক্ষ pH ৭। এর অর্থ জলের মতোই একই pH রয়েছে এতে। যে সাবানগুলিতে গ্লিসারিন থাকে সেগুলির pH কম থাকে এবং সাধারণত ত্বকের জন্য আরও মৃদু হয়। গ্লিসারিন সাবান মুখেও ব্যবহার করা যায় কারণ মুখের ত্বক পাতলা এবং তার জন্য একটি মৃদু সাবান প্রয়োজন।

ত্বক নিরাময় করে

যখন ত্বক শুষ্ক এবং খসখসে হয়ে যায়, তখন গ্লিসারিন ত্বকে আর্দ্রতা যুগিয়ে ত্বক মেরামত করে দিকে এটি দ্রুত নিরাময় করতে দেয়। এই কারণেই গ্লিসারিন সাবান শুষ্ক ত্বক এবং অন্যান্য অবস্থার যেমন একজিমা এবং সোরিয়াসিসের জন্য সেরা সাবান।

ত্বকের জন্য নিরাপদ

গ্লিসারিনকে প্রসাধনী এবং খাবারের ব্যবহারে নিরাপদ উপাদান হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এটি সব দিক থেকেই নিরাপদ।

শুষ্ক ত্বকের জন্য দুর্দান্ত

গ্লিসারিন সাবান শুষ্ক ত্বকের জন্য সেরা সাবান যা সারা বছর ব্যবহার করা যায়। বিশেষত, এটি শীতেও ত্বক আর্দ্র রাখে।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button