জীবনধারা

শীতের এই ৫ খাবার ১ মাস খেলেই গলবে পেটের মেদ

মোহনা অনলাইন

এখন শীতের আমেজ। এই সুযোগে মরশুমি ফলসবজি খেয়েই আপনি ওজন কমাতে পারেন। যদিও বড়দিন, নতুন বছর উৎযাপন, পিকনিক এসব রয়েছে। কিন্তু এর মাঝেও আপনি ওজন কমাতে পারেন। বাজার এখন শীতের সবজিতে ভরপুর। এই মৌসুমে শীতের ফল-সবজি খেয়েই মাত্র এক মাসে কমাতে পারেন পেটের মেদ।

শীত চলাকালীন এই ৫ খাবার যদি রোজ খান, আপনার দেহের কোনও অংশে এক ফোঁটাও মেদ জমবে না। আসুন জেনে নেই-

নানাপদের শাক: শীতকাল আসতেই বাজারে এসেছে পালং শাক, মুলা শাক, মেথি শাক, সরিষা শাক ইত্যাদি। এসব শাকপাতার মধ্যে ভরপুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই ধরনের শাক দিয়ে তৈরি খাবার খেয়ে আপনি কমাতে পারেন মেদ।

গাজর: আজকাল সারাবছর বাজারে গাজর পাওয়া যায়। কিন্তু তাজা গাজর খাওয়ার সেরা সময় শীতকাল। ভিটামিন, বিটা-ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও এই সবজিতে উচ্চ পরিমাণে ফাইবার এবং অল্প কার্বোহাইড্রেট রয়েছে। তাই গাজরের স্যুপ, স্যালাদ কিংবা হালুয়া বানিয়ে আপনি গাজর খেতে পারেন।

বিটরুট: ১০০ গ্রাম বিটরুটের মধ্যে মাত্র ৪৩ ক্যালোরি, ০.২ গ্রাম ফ্যাট ও ১০ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে। তাই এই সবজি খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় নেই। বরং, শীতকালে বিট খেয়ে রক্তচাপ ও রক্তাল্পতার ঝুঁকি কমাতে পারবেন।

মুলা: মুলো খেলে পেটে গ্যাস হয়—এই ধারণা থেকে অনেকেই মুলো খাওয়া এড়িয়ে চলেন। কিন্তু মুলো হজম স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি পেটের মেদ গলাতে সাহায্য করে। শীতকালে স্যালাদ হিসেবে মুলো খেতে পারেন। কিংবা সবজির তরকারিতেও মুলো দিতে পারেন।

পেয়ারা: শীতকালে পেয়ারা খান। পেয়ারা খেলে আপনার দেহের দৈনন্দিন চাহিদার ১২% ফাইবার পূরণ হয়ে যাবে। এতে ওজন কমানো আরও সহজ হবে। পাশাপাশি পেয়ারাতে থাকা ভিটামিন সি দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button