খেলাধুলা

সকল প্রশ্নের অবসান! সৌম্যই পথ দেখালেন বাংলাদেশকে

মোহনা অনলাইন

প্রথম ম্যাচে কোনও রান না করেই ফিরেছিলেন সৌম্য সরকার। তার ফর্ম নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। লম্বা সময় রানখরায় থাকা সেই সৌম্যই পথ দেখালেন বাংলাদেশকে। ডানেডিনের সেই ম্যাচে ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও বাজে পারফর্ম্যান্স করেছিলেন সৌম্য সরকার। সেই সৌম্যই আজ জ্বলে ওঠেছেন দীর্ঘদিনের ব্যর্থতার বৃত্ত ভেঙে।

ক্রিকেট মাঠে সম্ভাবনার আলো জ্বেলে তিনি হারিয়ে গিয়েছিলেন, তবে আজ তিনি ফিরেছেন চেনা ছন্দে। টসে হেরে ব্যাট করতে নেমে কিউইদের বিপক্ষে এই টাইগার ব্যাটারের খেলা অনবদ্য ১৬৯ রানের ইনিংসের সুবাদেই ৪৯.৫ ওভারে ২৯১ রান করে অল আউট হয় বাংলাদেশ।

আগের ম্যাচে চার বল খেলে শূন্য রানে আউট হওয়ায় এবং বল হাতে বাজে পারফর্ম করায় আজকের ম্যাচে একাদশে সৌম্যকে রাখা হবে কিনা তা নিয়ে ছিল শঙ্কা। তবে শেষ পর্যন্ত সৌম্যকে নিয়েই দল সাজায় টিম ম্যানেজম্যান্ট। আর এই সিদ্ধান্ত আজ পুরোপুরি সফল হয়েছে। ক্যারিয়ারের তৃতীয় শতক হাকানোর পাশাপাশি শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে গেছেন সৌম্য।

বাংলাদেশের জার্সিতে চার বছর পর ফিফটির করা সৌম্য ১১৬ বল খেলে আজ নিজের ক্যারিয়ারের তৃতীয় শতক তুলে নিয়েছেন। পাঁচ বছর শতক হাঁকানো সৌম্য শেষ পর্যন্ত থেমেছেন ১৫১ বলে ১৬৯ রান করে, ২২টি চারের পাশাপাশি হাঁকিয়েছেন ২টি ছয়। দেড়শ ছাড়ানো ইনিংস খেলে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশি ব্যাটার হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেলার রেকর্ড গড়েছেন তিনি। আগের রেকর্ডটি ছিল মাহমুদউল্লাহ রিয়াদের, তিনি করেছিলেন ১২৮ রান।

এদিকে নিউজিল্যান্ডের মাটিতে এশিয়ান কোনো ওপেনারের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটি ছিল শচীন টেন্ডুলকারের। সাবেক এই ভারতীয় ওপেনার করেছিলেন ১৬৩ রান। আজ ১৬৯ রান করে শচিনের সেই রেকর্ড ভেঙেছেন সৌম্য। একই সঙ্গে বিদেশের মাটিতে বাংলাদেশি কোনো ব্যাটারের সর্বোচ্চ রানের ইনিংসও এখন এটিই।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button