আন্তর্জাতিক

ইসরায়েলি জাহাজের ওপর নিষেধাজ্ঞা জারি করলো মালয়েশিয়া

মোহনা অনলাইন

ইসরায়েলি মালিকানাধীন ও পতাকাবাহী সব জাহাজের ওপর নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। বুধবার (২০ ডিসেম্বর) দেওয়া ঘোষণাটি অবিলম্বে কার্যকর হবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কার্যালয়ের পক্ষ থেকে দেওয়া ঘোষণায় বলা হয়েছে, অবিলম্বে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। হামাসের সঙ্গে সংঘাতে ইসরায়েলের নৃশংসতার প্রতিবাদে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর ফলে মালয়েশিয়ার বন্দরগুলোতে কোনও ইসরায়েলি মালিকানাধীন ও পতাকাবাহী জাহাজ নোঙর করতে পারবে না। একই সঙ্গে ইসরায়েলগামী কোনও জাহাজকেও নোঙর করতে দেওয়া হবে না।

বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনি জনগণের ওপর চলমান নৃশংসতা ও হত্যাযজ্ঞের মাধ্যমে ইসরায়েল মৌলিক মানবিক নীতি ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। এর প্রতিবাদে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়াও জানা যায়, মালয়েশিয়া তাদের বন্দরগুলিতে মালামাল লোড করার জন্য ইসরায়েলের পথে যে কোনও জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা শুরুর পর মালয়েশিয়া ছাড়াও বেশ কিছু দেশ ইসরায়েলের নিন্দার পাশাপাশি নিষেধাজ্ঞাও দিয়ে আসছে। এর মধ্যে অবৈধ আবাসন স্থাপনকারীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও বেলজিয়ামের ভিসা নিষেধাজ্ঞা, দেশে দেশে ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ, ইসরায়েলি পণ্য বয়কট উল্লেখযোগ্য।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button