জীবনধারা

নতুন বছরে সুস্থ ও ভাল থাকতে যা করবেন

মোহনা অনলাইন

জীবনধারায় পরিবর্তন ও খারাপ অভ্যাস ত্যাগ করতে নতুন বছরের শুরুটা হতে পারে দারুণ সময়। যদিও খুব অল্প সংখ্যক মানুষ তাদের সংকল্পে অটল থাকতে পারেন, তবুও নতুন বছরে সুস্থ ও ভাল থাকার জন্য নেওয়া যেতে পারে বেশ কিছু সংকল্প।

আসছে নতুন বছর নিজেরও মনে হবে জীবন ধারায় কিছু পরিবর্তন আনা জরুরি। তবে দুঃখজনক হলেও সত্যি, সেসবের সবগুলো ধরে রাখা সম্ভব হবে না। তবে পরিবর্তনের চেয়েও পরিবর্তনের চেষ্টা থাকা জরুরি। আসুন জেনে নেয়া যাক নতুন বছরে সুস্থ ও ভাল থাকার উপায়গুলো-

নিজেকে অগ্রাধিকার দিন: নিজের প্রতি যত্নকে অগ্রাধিকার দিন। কম ঝুঁকিপূর্ণ পদক্ষেপ নেওয়ার চেষ্টা করুন যা চিন্তাশীল এবং ইতিবাচক পরিবর্তন আনতে পারে। আপনার বাউন্ডারি তৈরি করুন, স্ট্রেস এবং উদ্বেগ নিয়ন্ত্রণ করতে শিখুন। এমন কাজ করুন যা আপনার মননশীলতা বাড়িয়ে তুলবে। নিজেকে ভালোবাসলে বাকি সবকিছু ভালোবাসাও সহজ হবে।

স্বাস্থ্যকর খাবার: স্বাস্থ্যকর খাবারের সঙ্গে ২টি বিষয় জড়িত। প্রথমত, কী খাচ্ছেন এবং দ্বিতীয়ত, কীভাবে খাচ্ছেন। প্রতিদিনের খাদ্য তালিকায় ফল ও শাক-সবজি থাকা গুরুত্বপূর্ণ। কারণ ফল ও শাক-সবজিতে ক্যালোরি ও চর্বি কম থাকে, ফাইবার বেশি থাকে এবং এগুলো ভিটামিন ও খনিজের ভালো উত্স। ফাইবারসমৃদ্ধ খাবার ওজন কমাতে সাহায্য করে।

সোশ্যাল মিডিয়ায় ইতিবাচক উপস্থিতি: ইতিবাচক ডিজিটাল উপস্থিতি বজায় রাখুন এবং আপনার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো গঠনমূলক পদ্ধতিতে ব্যবহার করুন। অনলাইনে অন্যদের অভিজ্ঞতা, ক্রিয়াকলাপ, কৃতিত্ব এবং ব্যস্ততা দেখে প্রভাবিত হবেন না। সব সময় মনে রাখবেন যে একটি গল্পের দুটি অংশ রয়েছে এবং অনলাইনে সবকিছু সত্যি নয়। ধৈর্য ধরুন এবং সোশ্যাল মিডিয়ার ইতিবাচক ব্যবহার নিশ্চিত করুন।

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা: প্রতি বছর নিয়মিত চিকিৎসকের সঙ্গে দেখা করা, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা সুস্থতার জন্য প্রয়োজনীয় একটি বিষয়। এতে করে ছোটখাট স্বাস্থ্য সমস্যা বড় আকার ধারণের আগেই শনাক্ত ও প্রতিরোধ করা সম্ভব। শারীরিকভাবে সুস্থ বোধ করলেও প্রতি বছর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে ভুলবেন না।

নতুন অভিজ্ঞতার চেষ্টা করুন: সব সময় নতুন কিছু শেখার বা বোঝার চেষ্টা করুন। যা জীবনে সমৃদ্ধ অভিজ্ঞতা এবং মাত্রা যোগ করবে। কমফোর্ট জোনের বাইরে বের হওয়ার চেষ্টা করুন। নিজেকে আবিষ্কার করুন। নিজের দক্ষতা ও দুর্বলতার জায়গাগুলো চিহ্নিত করুন। নতুন শখ খুঁজে বের করুন। সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত হোন। এগুলো আপনার আত্মবিশ্বাসের মাত্রা বাড়াতে এবং সৃজনশীলতাকে উজ্জীবিত করতে কাজ করবে।

ধূমপান বন্ধ করুন: ধূমপান শরীরের প্রায় প্রতিটি অঙ্গের ক্ষতি করে। এ ছাড়া, জর্দাসহ বিভিন্ন প্রক্রিয়ার খাওয়া তামাক মুখের ক্যানসার সৃষ্টি করে এবং নিকোটিন-আসক্তির কারণ হতে পারে। কাজেই সুস্থ থাকতে যেকোনো প্রক্রিয়াতেই তামাক সেবন বন্ধ করার পরিকল্পনা করুন।

সংকল্প বাস্তবায়ন: সুস্থ থাকার জন্য যেসব সংকল্প গ্রহণ করবেন, বছরজুড়ে তার বাস্তবায়ন কঠিন হয়ে যায়। কাজেই জীবনযাত্রার সঙ্গে মানানসই সংকল্প নির্ধারণ করে তা নিয়মিত মেনে চলা উচিত। এতে সফল হওয়ার সম্ভাবনা বাড়বে। স্বাস্থ্যকর নতুন অভ্যাস তৈরি করতে সময় ও ধৈর্য শক্তি প্রয়োজন।

প্রতিদিন নিজের জন্য আধা ঘন্টা সময় বের করুন। ধ্যান বা যোগ অনুশীলন করার চেষ্টা করুন। যা শরীর এবং আত্মার জন্য অনন্য উপকারী। এটি আপনার শরীরের শ্বাস নিয়ন্ত্রণ, মননশীলতা এবং নমনীয়তা উন্নত করবে।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button