জীবনধারা

সকালে খালি পেটে লিকার চা খেলে অজান্তেই ৫ সমস্যার সমাধান

মোহনা অনলাইন

সকাল সকাল ধোঁয়া ওঠা এক কাপ গরম চা যেন মনপ্রাণ জুড়িয়ে দেয়। বাঙালি বিশ্বের যেখানেই থাকুন না কেন, সকালে উঠে ১ কাপ চা না হলে যেন চলে না। এমনকী আমাদের ভালোবাসাতেও মিশে রয়েছে চায়ের ছোঁয়া। চা হল আমাদের রুটিনের অংশ। বেঁচে থাকতে আমাদের যেমন খাবার খেতে হয়, ঠিক তেমনই মুখে ছুঁইয়ে নিতে হয় চায়ের পেয়ালা। তারপরই কাজে জাগে উদ্যম। শরীরে হঠাৎ করেই এনার্জির ফোয়ারা ওঠে। তাই বাঙালি চা অন্ত প্রাণ।

প্রশ্ন হল, লিকার চা খেলে কী কী উপকার মেলে? আসুন জেনে নেওয়া যাক-

১. অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার: চায়ে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদান শরীরের জন্য অত্যন্ত উপকারী। বিজ্ঞানীরা জানাচ্ছেন, চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দিতে পারে। ফলে কোষের ক্ষতি রোধ করা যায়। এই কারণে বিভিন্ন ক্রনিক অসুখ প্রতিরোধ করা সম্ভব হয়। শুধু তাই নয়,হেলথলাইন জানাচ্ছে, এতে থাকা পলিফেনলস যেমন ক্যাটেচিনস, থিয়াফ্লাভিন ও থায়ারুবিগিনস স্বাস্থ্যের উন্নতিতে বিশেষ ভূমিকা নেয়। তবে লিকার চা চিনি ছাড়া খাওয়াই উপকারী। আসলে চিনি মেশালে চায়ের গুণ কমে যায়।

২. হার্টের বন্ধু লিকার চা​: হার্টের স্বাস্থ্য নিয়ে বিশেষভাবে সতর্ক হতে বলছেন বিশেষজ্ঞরা। কারণ এখন কম বয়সেও অনেকে হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন। শুধু আক্রান্ত নন, কিছুজন প্রাণও হারিয়ে ফেলছেন। তাই এই অঙ্গের গতিবিধির দিকে খেয়াল রাখাটা আমাদের অবশ্য কর্তব্য। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে এক পেয়ালা লিকার চা। এতে রয়েছে এমন কিছু ফ্ল্যাভানয়েডস যা কোলেস্টরল, ট্রাইগ্লিসারইডসের মাত্রা কমাতে পারে। ফলে হার্ট সুস্থ থাকে। হৃদরোগের আশঙ্কাও কমে।

৩. অন্ত্রের খেয়াল রাখে: বাঙালি মানেই পেটের সমস্যা। বদহজম, গ্যাস, অ্যাসিডিটি, পেট ফাঁপার মতো সমস্যা লেগেই রয়েছে। এই পরিস্থিতিতে আপনার পেটের জন্য খুশির খবর বয়ে আনতে পারে লিকার চা। গবেষণায় দেখা গিয়েছে, অন্ত্রে থাকা ভালো ব্যাকটেরিয়ার খেয়াল রাখতে পারে লিকার চা। আর এই ব্যাকটেরিয়া দেহে পর্যাপ্ত পরিমাণে থাকলে পেটের সমস্যা থেকে অনায়াসে মুক্তি পাওয়া যায়। এদিকে অন্ত্র সুস্থ থাকলে দুশ্চিন্তা, বিভিন্ন বিপাকীয় অসুখ এমনকী কিছু ধরনের ক্যানসার থেকেও মুক্তি মেলে।

৪. প্রেশার কমাতে পারে লাল চা: হাই প্রেশার এখন প্রতিটি ঘরে ঢুকে গিয়েছে। আর দুর্ভাগ্যের বিষয় হল, অনেকেই জানেন না যে এই অসুখ তাঁদের শরীরে বাসা বেঁধে রয়েছে। আর যাঁরা জানেনও তাঁরাও নিয়ম মেনে চলেন না। ফলে উচ্চ রক্তচাপের সমস্যা কমতে চায় না। তবে এই সমস্যা সমাধানে কাজে লাগতে পারে লিকার চা। গবেষণা বলছে, সকালে লিকার চা পান করলেই কিছুটা কমতে পারে ব্লাড প্রেশার। তবে লিকার চা খাওয়ার পাশাপাশি নিয়মিত ওষুধও খেতে হবে।

৫. স্ট্রোকের আশঙ্কা কমায়: আমাদের মস্তিষ্কে অসংখ্য রক্তনালী রয়েছে। এই রক্তনালীর ভিতর ময়লা জমলে রক্তচলাচলে ব্যাঘাত ঘটে। এই কারণেই হয় স্ট্রোক। মনে রাখবেন, এই অসুখ যারপরনাই প্রাণঘাতী। তাই স্ট্রোকের মতো অসুখ প্রতিরোধে জোর দেন বিশেষজ্ঞরা। আর এক্ষেত্রে সকালবেলা লিকার চা খেলেই স্ট্রোক প্রতিরোধ সম্ভব। তাই আর দেরি না করে কাল সকাল থেকেই চা পান করুন। আর অবশ্যই চায়ের সঙ্গে একটা বিস্কুট খেতে ভুলবেন না যেন!

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button