বিজ্ঞান ও প্রযুক্তি

মানুষের উপর রোবটের হামলা!

মোহনা অনলাইন

মানবসভ্যতাকে একদিন শাসন করবে রোবট(Robot)! অনেক বিজ্ঞানী-গবেষকই এই আশঙ্কা প্রকাশ করেছেন বহু বছর ধরে। “আই রোবট” নামক হলিউডের একটি সিনেমাতেও দেখানো হয়েছিল, রোবটের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ইন্সটল করতে করতে এমন একটা সময় আসে, যখন রোবট মানুষের বিরুদ্ধে বিদ্রোহে নামে।

তবে বড় পর্দার ঘটনা যে বাস্তবেও হতে পারে, তা কেউ কি কল্পনা করতে পেরেছিল? অবিশ্বাস্য মনে হলেও এমনটাই হল। এক সফটওয়্যার ইঞ্জিনিয়ারকে আক্রমণ করল রোবট। হাত ও পিঠে ধাতব নখ বসিয়ে মাংস খুবলে নিল রোবট (Robot)। গুরুতর জখম হয়েছেন ওই ইঞ্জিনিয়ার।

ঘটনাটি ঘটেছে টেক্সাসের অস্টিনে। টেসলার (Tesla) কারখানায় এক রোবট কর্মরত ইঞ্জিনিয়ারের উপরে হামলা করে। ইলন মাস্কের সংস্থার তরফে কর্মীদের আঘাতপ্রাপ্ত হওয়ার যে রিপোর্ট পেশ করা হয়, তাতেই জানা গিয়েছে যে ২০২১ সালে এক ইঞ্জিনিয়ারের উপরে হামলা করে রোবট। ওই রোবটটি হঠাৎই কর্মরত সফটওয়্যার ইঞ্জিনিয়ারকে ধাক্কা মারে এবং পিঠ ও হাতের মাংস খুবলে নেয়। কারখানার মেঝেতে রক্তের ছোপ দেখেই বাকিরা ওই ইঞ্জিনিয়ারকে উদ্ধার করে। টেসলার তরফে জানানো হয়, যান্ত্রিক গোলযোগের কারণেই রোবটটি এমন হিংসাত্মক আচরণ করেছে।

টেসলার রিপোর্ট অনুযায়ী, ওই ইঞ্জিনিয়ার রোবটের প্রোগ্রামিংয়ের কাজ করছিলেন। মূলত অ্যালুমিনিয়াম থেকে গাড়ির জন্য বিভিন্ন অংশ কাটার উদ্দেশ্য় নিয়েই রোবটটি তৈরি করা হচ্ছিল। দুটি রোবটকে রক্ষণাবেক্ষণের জন্য ডিসেবেলড বা অফ করে রাখা হলেও, একটি রোবট অন ছিল। সেই রোবটটিই হামলা চালায় এবং ইঞ্জিনিয়ারের হাত ও পিঠ থেকে মাংস খুবলে নেয়।

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, আক্রান্ত কর্মীকে কাজে বাধা দিচ্ছিল তৃতীয় রোবটটি। তার পরেও ওই কর্মী কাজ চালিয়ে যাওয়ায় নিজের কৃত্রিম নখ বার করে পিঠে এবং হাতে আঁচড় কেটে দেয় রোবটটি। রিপোর্টে বলা হয়েছে, রোবটটি আক্রমণ করার পরেই রক্তে ভেসে যায় দুর্ঘটনাস্থলটি। সঙ্গে সঙ্গে আক্রান্তকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। যদিও মাস্কের সংস্থা এই বিষয়ে প্রকাশ্যে এখনও মুখ খুলতে চায়নি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button