Site icon Mohona TV

মস্কোতে কবিতা পাঠের দায়ে দুই করি কারাদন্ড

ছবি: সংগৃহীত

মস্কোতে যুদ্ধবিরোধী কবিতা পাঠে অংশ নেওয়ার অপরাধে রাশিয়ার দুই কবিকে দীর্ঘমেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। মস্কোর একটি আদালত রায় দেন। কবি আর্টিওম কামার্দিনকে সাত বছরের কারাদণ্ড এবং ইয়েগর শতোভবাকে পাঁচ বছর ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দুজনই নির্দোষ বলে দাবি করেছেন। রাশিয়ার মানবাধিকার গোষ্ঠীগুলো দেশটিতে ভিন্নমতের নজিরবিহীন দমন হিসেবে এ রায়ের নিন্দা জানিয়েছে।

৩৩ বছর বয়সী কামার্দিন বলেন, পুলিশ অফিসাররা তাকে বলৎকার করেছে এবং তাকে ক্ষমা প্রার্থনার ভিডিও চিত্রিত করতে বাধ্য করেছে। গ্রেপ্তারের প্রাক্কালে তিনি তার কবিতা আবৃত্তি করেছিলেন, ‘আমাকে মেরে ফেলো, মিলিশিয়া!’ কামার্দিন ইউক্রেনের দক্ষিণে সংযুক্ত করার লক্ষ্যে সাম্রাজ্যবাদী ‘নতুন রাশিয়া’ প্রকল্পের বিরুদ্ধেও আক্রমণাত্মক স্লোগান দেন।

দুই কবির উভয়কেই বিদ্বেষ উসকে দেওয়া এবং রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ কার্যকলাপের জন্য আহ্বানের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার শুনানির সময়, কামারদিন স্ত্রী আলেকজান্দ্রা পোপোভা আদালতের মধ্যে এই রায়ে চিৎকার করে আদালতকে ধিক্কার জানানোর পর তাকে আদালত থেকে বের করে দেয়া হয়। এছাড়া রায়ের পর সাংবাদিকদের সাথে কথা বলা ও আদালতের বাইরে সমাবেশ করার অভিযোগে আরো কয়েকজনকে আটক করা হয়েছে।

 

author avatar
Online Editor SEO
Exit mobile version