স্বাস্থ্য

খাওয়ার আগে না পরে কখন মিষ্টি খাওয়া ভলো?

মোহনা অনলাইন

দুপুরে বা রাতে খাওয়ার পর কি আপনার একটা কিছু মিষ্টি খেতে ইচ্ছা হয়? বা রসগোল্লা দেখে আর লোভ সামলাতে পারেন না? এর অবশ্য অনেক কারণ রয়েছে। অনেকে মনে করেন যে খাওয়ার পর এটি স্বাস্থ্যকর অভ্যাস। বিশেষজ্ঞদের মতে, আমাদের দুপুর বা রাতের খাবারে সাধারণত কিছু কার্বোহাইড্রেট থাকে। যা রক্তে ইনস্যুলিনের পরিমাণ বাড়িয়ে দেয়। এর ফলে আরও কার্বোহাইড্রেট খাওয়ার ইচ্ছা হয়।

অনেক সময় মিষ্টি খাওয়ার পর গ্যাস-অ্যাসিডিটিতে ভোগেন অনেকে। কারণ, ঠিক করে হজম হয় না বলেই এমনটা হয়। তার ওপর যদি ভারী খাবার খাওয়ার পরে মিষ্টি খাওয়া হয়, তা হলে অ্যাসিডিটি হওয়া অস্বাভাবিক নয়। এই সমস্যা এড়িয়ে যাওয়া যাবে যদি খাবার খাওয়ার আগে মিষ্টি খান।

ভূরিভোজের আগে মিষ্টি খেয়ে নিলে তা হজম করা সহজ। তা ছাড়া যদি কোনো শারীরিক অস্বস্তি হয়, সে ক্ষেত্রেও খানিক ক্ষণ অপেক্ষা করে খাবার খাওয়া যাবে। খাবার খাওয়ার পর মিষ্টি খেলে বিপাকহার ধীরে হয়ে যায়। তা ছাড়া এমন অভ্যাসে ডায়াবেটিস, স্থূলতা, পিসিওএস-এর ঝুঁকি বৃদ্ধি করে। খাবার খাওয়ার আগে মিষ্টি খেলে শরীরে হজমের হরমোন নিঃসরণ হয় এবং সেই সঙ্গে হজমের উন্নতিও ঘটে।

খাবারের প্রথমে মিষ্টি জিনিস খেলে হজমের ক্ষরণ হয়। অন্যদিকে খাবারের পর এটি করলে হজমের গতি কমে যায়। দেরিতে হজমের কারণে কোষ্ঠকাঠিন্য বা পেট সংক্রান্ত অন্যান্য সমস্যারও ভয় থাকে। তাই খাবার খাওয়ার আগে মিষ্টি খাওয়ার চেষ্টা করুন।

কিছু মানুষ মিষ্টির বদলে বিকল্প হিসেবে গুড় বা খেজুর রাখেন। তবে কিছু মানুষ আছেন যারা খাবার খাওয়ার পর চিনি খান। এই ভুলটি শুধু আপনার স্বাস্থ্যেরই ক্ষতি করবে না, পেটে গ্যাস বা ফোলা সমস্যা করতে পারে। এর কারণে পেটে সারাক্ষণ ফোলাভাব এবং অস্বস্তির অনুভূতি থাকে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button