আন্তর্জাতিক

গাজার সংঘাত অব্যাহত থাকবে বছর জুড়ে

মোহনা অনলাইন

২০২৪ সাল জুড়ে গাজার সংঘাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে ইসরায়েল। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলছেন, দীর্ঘদিনের লড়াইয়ের প্রস্তুতির জন্য সেনা মোতায়েন করা হচ্ছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, কয়েকজন সেনাকে যারা বিশেষ করে সংরক্ষিত রয়েছেন তাদেরকে প্রশিক্ষণ দিয়ে মোতায়েন করা হবে। ২০২৪ সালে গাজায় সংঘাত চালিয়ে যাওয়ার পরিকল্পনা থেকে তিনি এমন মন্তব্য করেছেন। তিনি আরও বলেন, এই সপ্তাহে বেশ কয়েকজন সেনা গাজা ছাড়বে যেন আসন্ন অভিযানের আগে তারা শক্তি অর্জন করে নতুনভাবে নামতে পারে।

বছরের শেষ দিন রোববার গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আরেকটি হামলায় গাজা শহরের পশ্চিমে আল-আকসা বিশ্ববিদ্যালয়ে আশ্রয় নেয়া ২০ জনের মৃত্যু হয়েছে। এদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ১১ সপ্তাহের সংঘাতে গাজায় ২১ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন , যাদের বেশিরভাগই শিশু এবং নারী।

শনিবার এক সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলছেন, গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ বহু মাস স্থায়ী হবে। সেসময় গাজা থেকে ফিলিস্তিনি মুক্তকামী সংগঠন হামাসকে নির্মূলের অঙ্গীকারও করেন তিনি। জাতিসংঘ বলছে, গাজার ২৪ লাখ মানুষের শতকরা ৮৫ ভাগ অর্থাৎ ২০ লাখ মানুষ এখন বাস্তুচ্যুত।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button