জাতীয়

আলোর পথে স্বাগতম ২০২৪

মোহনা অনলাইন

মহাকালের আবর্তে বিলীন হয়ে গেছে ২০২৩ সাল। এসেছে খ্রিস্টীয় নতুন বছর ২০২৪। মধ্যরাতে বিশ্বের সঙ্গে এই নতুন বছরকে বরণ করেছে বাংলাদেশও। নতুন বছর মানেই সবার প্রাণে নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা। কুয়াশার আঁচল ভেদ করে পূর্বাকাশে উদিত হয়েছে ভোরের সূর্য।

এবার নতুন বছর এমন এক সময়ে এসেছে, যখন সারা দেশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণায় মগ্ন। আগামী ৭ জানুয়ারি ভোট। বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে জাতি অপেক্ষা করছে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিয়ে বিজয়ী করতে।নির্বাচনের পরই পাঁচ বছরের জন্য গঠন করা হবে নতুন সরকার। তাই এই নতুন বছর অন্য রকম মাত্রা যোগ করছে জাতীয় জীবনে।

খ্রিস্টীয় নববর্ষ ২০২৪ উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদা বাণীতে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। নতুন বছর বরণকে কেন্দ্র করে গতকাল রোববার রাতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যাপক তৎপর ছিল পুলিশ।

২০২৩ সাল সাক্ষী হয়ে রইল দেশের যোগাযোগব্যবস্থার ইতিহাসে । এই বছরের শেষের কয়েক মাসে ৯টি অবকাঠামোভিত্তিক আলোচিত প্রকল্প চালু করা হয়েছে। পর্যটননগরী কক্সবাজার দেখল ট্রেন। চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন চালু হওয়ার মধ্য দিয়ে সমুদ্রে পড়েছে ট্রেনের ছায়া।

দক্ষিণাঞ্চলও শুনেছে ট্রেনের হুইসল। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পথে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল শুরু হয়েছে। নতুন বছরের শেষ দিকে যশোর পর্যন্ত পুরো পথে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। রেলপথে যুক্ত হয়েছে খুলনা-মোংলা ও আখাউড়া-আগরতলা রেললাইন।

নদীর তলদেশে দক্ষিণ এশিয়ায় প্রথম সড়কপথ নির্মাণ করেছে বাংলাদেশ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলেও ঘুরেছে গাড়ির চাকা। যাত্রী পরিবহন করেছে মেট্রো রেলও। দীর্ঘ অপেক্ষার পর চালু হয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। উদ্বোধন করা হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল। আর যান চলাচলের মধ্য দিয়ে শেখ হাসিনা সরণি নাম পেয়েছে ৩০০ ফুট সড়ক। এ ছাড়া একসঙ্গে ১৫০ সেতু ও ১০০ সড়কের উদ্বোধনও দেখেছে গোটা দেশ।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button