আন্তর্জাতিক

বন্দি বিনিময় রাশিয়া ও ইউক্রেনের, ঘরে ফিরলেন ৪৭৮ জন

মোহনা অনলাইন

সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় বন্দি বিনিময় করল রাশিয়া ও ইউক্রেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সম্মতিতে বুধবার ঘরে ফিরলেন দুদেশের মোট ৪৭৮ জন নাগরিক। সাম্প্রতিক সময়ে ইউক্রেনে আক্রমণের ধার বাড়িয়েছে মস্কো। এই যুদ্ধ আবহেই সফল হল আমিরাতের মধ্যস্থতা।

বিবিসি সূত্রে খবর, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দুদেশের বন্দিদের মুক্ত করতে উদ্যোগী হয়েছে সংযুক্ত আরব আমিরাত। তাদের মধ্যস্থতাতেই ঐক্যমত্য হন দুই রাষ্ট্রপ্রধান। যার ফলস্বরূপ এদিন ঘরে ফেরেন বন্দিরা। এনিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উচ্ছ্বাস প্রকাশ করে এক্স হ্যান্ডেলে লেখেন, ‘আমাদের নাগরিকরা দেশে ফিরে এসেছেন। বুধবার সশস্ত্রবাহিনী, সীমান্তরক্ষী-সহ দুশোর উপর যোদ্ধা ও সাধারণ মানুষ ঘরে ফিরেছেন।’ ইউক্রেনের তরফে জানানো হয়েছে মোট ২৩০ জন বন্দি রাশিয়ার হাত থেকে মুক্ত হয়েছেন।

অন্যদিকে, রাশিয়া জানিয়েছে, আমিরাতের মধ্যস্থতায় বন্দি বিনিময় নিয়ে চুক্তি হয়েছে ইউক্রেনের সঙ্গে। ২৪৮ জন রুশ নাগরিক মুক্ত হয়েছে জেলেনস্কি বাহিনীর হাত থেকে। তবে একটি বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘বন্দি বিনিময়ের আলোচনা কঠিন ছিল।’ এদিন দুদেশেরই কর্মকর্তারা বন্দি বিনিময়ের পর নানা ছবি ও ভিডিও সোশাল মিডিয়ায় পোস্ট করেন। যেখানে দেখা গিয়েছে, বন্দিদশা কাটানোর পর আনন্দ ঝরে পড়ছে সকলের মুখে।

বলে রাখা ভালো, দুবছর পূর্ণ হবে রাশিয়া ও ইউক্রেনের এই রক্তক্ষয়ী সংঘাতের। আক্রমণ-পালটা আক্রমণে বজায় রয়েছে যুদ্ধের ঝাঁজ। জারি রয়েছে মৃত্যু মিছিল। এখনও এই যুদ্ধের কোনও রফাসূত্র পাওয়া যায়নি। যুদ্ধের ময়দানে একে ওপরকে একচুল জমি ছাড়তে নারাজ দুদেশই।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button