আন্তর্জাতিক

দ্বিতীয়বারের মতো ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে

মোহনা অনলাইন

ভুটানের সংসদ নির্বাচনে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। দলটি সর্বাধিক আসন জিতেছে গতকাল মঙ্গলবার রাজতন্ত্র–শাসিত হিমালয়ের দেশটিতে ভোট গ্রহণ হয় । ভুটান ব্রডকাস্টিং সার্ভিস জানিয়েছে, গতকাল প্রায় পাঁচ লাখ ভোটার জাতীয় পরিষদের ৪৭ জন সদস্য নির্বাচন করতে ভোট দেন। এর মধ্যে ৩০টিতে জিতেছে পিডিপি এবং ভুটান টেন্ড্রেল পার্টি পেয়েছে ১৭টি আসন।

নির্বাচনে প্রায় দুই-তৃতীয়াংশ আসন পেয়েছে পিডিপি। ফলে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হলো পরিবেশবাদী নেতা তোবগের। ৫৮ বছর বয়সী তোবগে সরকারি কর্মকর্তা ছিলেন। তিনি একজন আইনজীবীও। যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জনের পাশাপাশি হার্ভার্ড থেকে লোকপ্রশাসনে মাস্টার্স করেছেন তিনি।

২০০৮ সালে ঐতিহ্যবাহী রাজতন্ত্র থেকে সংসদীয় সরকারে রূপান্তরিত হওয়ার পর এটি ছিল ভুটানের চতুর্থ সাধারণ নির্বাচন। আজ বুধবার দেশটির নির্বাচন কমিশন চূড়ান্ত বিজয়ী দলের নাম ঘোষণা করবে। ভুটানের নির্বাচনে দুই পর্যায়ে ভোট নেওয়া হয়। প্রথম পর্যায়ে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুটি দল দ্বিতীয় পর্যায়ের নির্বাচনে অংশ নেয়। গত ২৯ নভেম্বর প্রথম পর্যায়ের নির্বাচনে অংশ নেয় পাঁচটি রাজনৈতিক দল। এই ভোটে বাদ পড়ে যায় ক্ষমতাসীন দল ড্রুক নিয়ামরুপ থগপা (ডিএনটি)। বিদায়ী প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের ডিএনটি মাত্র ১৩ শতাংশ ভোট পেয়ে চতুর্থ হয়।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button