আন্তর্জাতিক

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট ‘চীনবিরোধী নেতা ‘ লাই চিং তে

মোহনা অনলাইন

তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রার্থী উইলিয়াম লাই দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। শনিবার (১৩ জানুয়ারি) দেশটিতে প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নবনির্বাচিত প্রেসিডেন্ট উইলিয়াম চীনবিরোধী নেতা হিসেবে পরিচিত।

১৩জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে চীনবিরোধী এ নেতা প্রেসিডেন্ট হওয়ায় ‘চীনের সঙ্গে তাইওয়ানের পুনরেত্রীকরণ’ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। তবে নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পর চীন জানিয়েছে, তাইওয়ানকে তাদের সঙ্গে একীভূত করা হবে এবং এটি কেউ আটকাতে পারবে না। আর এই একীভূতকরণ অনিবার্য।

উইলিয়াম লাইয়ের প্রধান বিরোধী প্রতিদ্বন্দ্বী দল কুমিংতাংয়ের প্রার্থী হো ইই-ইহ নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন।

উইলিয়াম লাইয়ের দল তাইওয়ানকে একটি স্বাধীন ও স্বায়ত্ত শাসিত অঞ্চল হিসেবে উপস্থাপন করে। তারা চায় তাইওয়ান যেন চীনের প্রভাব মুক্ত থাকে। এবারের নির্বাচনে জয়ের মাধ্যমে দলটি  টানা তৃতীয়বারের মতো তাইওয়ানের ক্ষমতায় আসল। তবে তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে চীন।

কিন্তু তাইওয়ানের ভোটাররা চীনা চাপ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে ডিপিপিকে তৃতীয় দফায় জয়ী করলেন। তাইওয়ানের স্বাধীনতার পক্ষে শক্ত অবস্থান ডিপিপির।

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর দেওয়া ভাষণে লাই বলেন, ‘আমাদের গণতন্ত্রে একটি নতুন অধ্যায় লেখার জন্য আমি তাইওয়ানের জনগণকে ধন্যবাদ জানাতে চাই।’লাই আরও বলেন, ‘আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বলছি, গণতন্ত্র ও কর্তৃত্ববাদের মধ্যে আমরা গণতন্ত্রের পক্ষে দাঁড়াব।’

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button