Site icon Mohona TV

শীত পোশাকের যত্ন

ছবি: সংগৃহীত

শীতের হিমেল হাওয়ার আনাগোনা হওয়ার সঙ্গে সঙ্গেই তুলে রাখা জ্যাকেট, সুয়েটার, শাল, লেপ ও কাঁথা প্রায় সকলেই নামিয়ে ফেলেছেন। আর শীতের পোশাক গায়ে জড়ানোতে যত আনন্দ, ঠিক ততই ঝক্কি পোহাতে হয় শীতের পোশাকের যত্ন নিতে গিয়ে। ভারী আর ভিন্ন ভিন্ন উপাদানের হওয়ায় এসব পোশাকের যত্নও নিতে হয় ভিন্ন ভাবে। না হয় দীর্ঘদিন অব্যবহারের ফলে গন্ধ কিংবা ধুলো জমতে পারে আবার ভুল পদ্ধতির কারণে কাপড় নষ্টও হতে পারে।

চলুন জেনে নেওয়া যাক শীতের পোশাকের যত্ন নেওয়ার কিছু উপায়-

কাঁথার যত্ন: কাঁথা পরিষ্কার রাখা খুব একটা কষ্টকর কিছু নয়। সাধারণ ডিটারজেন্ট দিয়েই এটি পরিষ্কার করতে পারেন। তবে এক্ষেত্রে হালকা গরম পানি ব্যবহার করলে ভালো ময়লা পরিষ্কার হয়।

লেপ বা কম্বলের যত্ন: লেপ যদি শিমুল তুলার হয় তবে তা কাচাকুচি কিংবা ড্রাই ওয়াশ করা যায় না। এক্ষেত্রে লেপ বের করার কয়েকবার রোদে দিন। তবে লেপের কভার আলাদা করে কেচে নিতে হবে। কম্বলের ক্ষেত্রেও একই উপায়ে যত্ন নিন। শিমুল তুলার না হলে কাচতেও পারেন। এক্ষেত্রে পানিতে শ্যাম্পু গুলিয়ে তাতে কিছুক্ষণ কম্বল ভিজিয়ে ধুয়ে নিন। তবে কম্বল ওজনে ভারী হয় খুব। সেক্ষেত্রে লন্ড্রিতে দিতেG

সোয়েটার বা জ্যাকেটের যত্ন: উলেন সোয়েটার বিশেষ যত্নে রাখতে হয়। উলের কাপড় ধুতে হবে ঠাণ্ডা পানি দিয়ে। ওয়াশিং মেশিনের ব্যবহার এড়িয়ে যাওয়া ভালো। মৃদু ডিটারজেন্ট, শ্যাম্পু ব্যবহার করা উচিত। যতটা সম্ভব কড়া রোদে উলের পোশাক শুকাতে না দেওয়া ভালো। আয়রণ করার ক্ষেত্রে উলের পোশাক উল্টে নিতে হবে। উলের কাপড় ভাঁজ করে রাখার চেয়ে ঝুলিয়ে রাখলে বেশিদিন ভালো থাকে। যদি ভাঁজ করে রাখার প্রয়োজন পড়ে তাহলে এর মাঝে টিস্যু পেপার বা পাতলা পেপারের কাগজ দিয়ে নিলে বাড়তি আর্দ্রতা শুষে নিতে কাজ করে। উলের কাপড় ভালোভাবে সংরক্ষণ করতে ও পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচাতে ন্যাপথলিন, শুকনো নিম পাতা ইত্যাদি ব্যবহার করা যায়।

কোট বা জ্যাকেট জাতীয় শীতের পোশাক ঠিক রাখতে ঘন ঘন ধোয়া উচিত নয়। হঅনেক দিন ব্যবহার না করার ফলে জ্যাকেটের জিপার জ্যাম হতে পারে। জিপারের চেইনে সাবান বা মোম ঘষে নিলেই জিপার ক্লিয়ার হবে। বাইরে থেকে ফিরে নরম ব্রাশ দিয়ে কোট-জ্যাকেটটি পরিষ্কার করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। প্রয়োজনে পোশাকে সুতি কাপড়ের কাভারও ব্যবহার করতে পারেন।

হাত ও পায়ের মোজা, মাফলার ও টুপি: শীতকালে সোয়েটার, জ্যাকেট বা চাদরের চেয়েও যেসব জিনিস বেশি ময়লা হয় সেগুলো হলো মাফলার, টুপি, হাত ও পায়ের মোজা। এগুলো এক জোড়া না কিনে দু-তিন জোড়া কেনা ভালো। এগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে। ঠাণ্ডা পানিতে ডিটারজেন্ট মিশিয়ে মাফলার, মোজা ও টুপি ধুতে হয়। পানিতে কিছুটা লেবুর রসও মিশিয়ে নিতে পারেন। ধোয়ার সময় ব্রাশ ব্যবহার না করে হাত দিয়ে কচলে ধুতে হবে।

রোদে দেয়া: শীতের পোশাক রোদে দেওয়ার আগে ভাল করে পানি ঝরিয়ে নিন। পানিসহ রোদে মেলে দিলে শুকোতে অনেক দেরি হবে। তা ছাড়া দীর্ঘক্ষণ রোদে রাখলে গরম পোশাকের আয়ুও অনেক কমে যায়। রং ও নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

লেদারের কাপড়: হালকা শীতে লেদারের কোটের চাহিদা ভালো। কোট বাড়িতে না পরিষ্কার করে ড্রাই ক্লিন করে নিন। আর পরিষ্কার করে তোলা থাকলে নামিয়ে হালকা হাতে নরম ব্রাশে পরিষ্কার করে বারান্দার রোদে একটু রাখতে পারেন। এ ছাড়া চাদরের ক্ষেত্রেও একইভাবে পরিষ্কার করে নিন।

author avatar
Online Editor SEO
Exit mobile version