খেলাধুলা

আজ থেকে শুরু হচ্ছে বিপিএল

মোহনা অনলাইন

আজ থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের দশম আসর। সাতটি দল অংশগ্রহণ করছে এবারের আসরে। দেশি তারকা ক্রিকেটার ছাড়াও ক্রিকেট খেলুড়ে দেশগুলোর অনেক নামী-দামি তারকারাও অংশ নিচ্ছেন এবারের আসরে।

আসরের প্রথম দিনের প্রথম ম্যাচে বেলা আড়াটায় শেরে-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নামবে সিলেট সিক্সারস এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা সোয়া ৭টায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে মাঠে নামবে রংপুর রাইডার্স।

আসরের ট্রফি গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। মিরপুর শেরে-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিটি দলের অধিনায়ক। তবে ছিলেন না ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। সাকিবের পরিবর্তে ফরচুন বরিশালের পক্ষ থেকে ট্রফি উন্মোচন অনুষ্ঠানে অংশ নেন অলরাউন্ডার মেহেদী মিরাজ। গত আসরের মতো এবারও বিপিএলের খেলা হবে তিন ভেন্যুতে। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। লিগ পর্বে প্রতিদিন থাকবে দুই ম্যাচ। টুর্নামেন্টকে সামনে রেখে শেষ মুহূর্তের অনুশীলন সেরে নিয়েছে দলগুলো।

সাত দলের অংশগ্রহণে দেশের তিন ভেন্যুতে ৪২ দিনে অনুষ্ঠিত হবে মোট ৪৬ ম্যাচ। ফাইনাল ১ মার্চ। মিরপুর তো বটেই, সিলেট ও চট্টগ্রামেও ব্যাটে-বলে মুন্সিয়ানা দেখাবেন ক্রিকেটাররা। অংশগ্রহণকারী সাত দল হচ্ছে, দুর্দান্ত ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল, সিলেট স্ট্রাইকার্স, খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এবারের আসর বিপিএলের দশম প্রতিযোগিতা।

বিপিএলে ব্যাট হাতে রাজত্ব তামিম ইকবালের। সর্বোচ্চ দুই হাজার ৯৩০ রান তার। আর মাত্র ৭০ রান হলেই প্রথম ক্রিকেটার হিসেবে বিপিএলে তিন হাজার রান করবেন তিনি। দুই হাজার ৮৮২ রান মুশফিকুর রহিমের। তাছাড়া মাহমুদউল্লাহ দুই হাজার ২৮৩ ও ইমরুল কায়েস করেন দুই হাজার ১৮৮ রান। সাকিবের ব্যাটে এসেছে দুই হাজার ১৪২ রান। বল হাতে সর্বোচ্চ ১৩২ উইকেট সাকিব আল হাসানের। তিনি ছাড়া আর তিন অঙ্কের ঘর ছুঁয়েছেন আরো একজন, রুবেল হোসেন। ১১০ উইকেট তার। ৯৭ উইকেট আছে মাশরাফী বিন মর্তুজার, ৮৯ উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ।

২০১২ সাল থেকে হয়ে আসছে এই শিরোপার লড়াই। যেখানে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চারবার শিরোপা উল্লাস করেছে তারা। একাধিকবার জিতেছে ঢাকাও। রংপুর, রাজশাহীও করেছে শিরোপা উল্লাস।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button