জীবনধারা

শীতে চুল পড়া ও রুক্ষতাকে বিদায় জানাতে ছয় পদ্ধতি

মোহনা অনলাইন

সারা বছরই কম বেশি চুল পড়ার সমস্যা লেগেই থাকে। কোনও কোনওদিন চুল পড়া কমে। আবার কোনওদিন হয়তো অত্যাধিক চুল পড়ে। এর পিছনে অনেকগুলো কারণই আছে। বিভিন্ন কারণে চুল পড়ে। আবহাওয়া, দূষণ, অযত্ন তার অন্যতম কারণ। 

কিন্তু কোনও কোনও ক্ষেত্রে নানা শারীরিক অসুস্থতার কারণে বা স্ক্যাল্পের গুরুতর সমস্যার জন্যেও চুল পড়া(Hair Loss) বাড়ে। তবে কেউ কেউ শীতকালীন চুল পড়ায় জর্জরিত হয়ে থাকেন। শীতকাল আসতে না আসতেই চুল পড়া অনেক বেড়ে যায়। এই আবহাওয়া পরিবর্তনের সময় থেকে সারা শীতকাল জুড়েই প্রতিদিন যেন দলা দলা চুল ওঠে।যেহেতু ঘরে থাকা কিছু উপাদানেই এ পদ্ধতিগুলো অনুসরণ করা যায়, তাই আর দেরি কেন! জেনে নিন সেসব-

গ্রিন টি : এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা শুধু চুল পড়া বন্ধই করে না, চুল গজাতেও সাহায্য করে। কয়েক দিন ব্যবহার করলেই দারুণ ফল পাওয়া যায়। নিয়মিত মাথায় গ্রিন টি ব্যবহার করুন। এ ছাড়া দিনে এক কাপ করে গ্রিন টি পান করুন। উপকার পাবেন

আমলকী : প্রাচীনকাল থেকেই আমলকী ব্যবহার হয়ে আসছে চুলের যত্নে। এটি চুল পড়া রোধেও বেশ কার্যকর। প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় চুলের গোড়া মজবুত ও শক্তিশালী করতে এর বিকল্প নেই। এ ছাড়া এতে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান খুশকি প্রতিরোধেও দারুণ কাজ করে। তাই নিয়মিত আমলকী খান। মাথায়ও এর রস লাগান।

পেঁয়াজের রস : এতে প্রচুর পরিমাণে সালফার রয়েছে। তাই এটি চুলের জন্য দারুণ উপকারী। চুলের গোড়া শক্ত করতে এর জুড়ি মেলা ভার। মাথার খুশকি দূরেও এটি দারুণ কাজ করে। নিয়মিত মাথায় পেঁয়াজের রস লাগালে চুলের নানা সমস্যাকে বিদায় জানানো সম্ভব।

নিমপাতা : নিমে রয়েছে বহু ঔষধি গুণ। চুল পড়া আটকাতেও এটি দারুণ কার্যকর। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। যা চুলের গোড়া নরম করে খুশকি দূর করে পুষ্টি জোগায়। ফলে চুল আরো প্রাণবন্ত ও শক্তিশালী হয়ে ওঠে। ফলে চুল পড়া কমে।

গরম তেল ম্যাসাজ : নারকেল বা বাদামের তেল গরম করুন। এরপর আঙুল দিয়ে তা মাথার ত্বকে ব্যবহার করুন। এতে চুলের গোড়া শক্ত হবে। নিয়মিত ব্যবহারে চুল পড়া বন্ধ হবে। নতুন চুলও গজাতে পারে মাথায়।

কলা, তেল ও মধুর মিশ্রণ : চুলের যত্নে আমরা নানা ধরনের ওষুধ ব্যবহার করে থাকি। তবে তার অনেকগুলোই চুলের জন্য স্বাস্থ্যকর নয়। এতে চুল পড়ার আশঙ্কা বাড়ে। এর বদলে কলা, নারকেল তেল, অলিভ ওয়েল ও মধুর মিশ্রণ ব্যবহার করতে পারেন। এটি নিয়মিত ব্যবহারে চুল পড়া কমে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button