জাতীয়

চলছে করোনার ৩য় ও ৪র্থ ডোজের টিকা কার্যক্রম

মোহনা অনলাইন

করোনভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে প্রথম, দ্বিতীয় এবং বুস্টার (তৃতীয় এবং চতুর্থ) ডোজের জন্য কোভিড-১৯ টিকা কার্যক্রম পুনরায় শুরু করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। প্রাথমিক পর্যায়ে ঢাকা শহরের ৯টি কেন্দ্রে ফাইজার ভিসিভি ভ্যাকসিনের বুস্টার ডোজ (৩য় ও ৪র্থ ডোজ) দেওয়া হচ্ছে।করোনাভাইরাসের সংক্রমণ আবারও বৃদ্ধি এবং দেশে ভাইরাসটির একটি নতুন উপধরন শনাক্ত হওয়ায় এর আগে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর নতুন করে টিকা কার্যক্রম শুরু করতে নির্দেশনা দেয়।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট টাস্ক ফোর্সের সদস্য সচিব ডা. মোহাম্ম

রোববার (২১ জানুয়ারি) থেকে ঢাকার ৯টি কেন্দ্রে কোভিড-১৯ টিকার তৃতীয় ও চতুর্থ ডোজ দিতে শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট টাস্ক ফোর্সের সদস্য সচিব ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন বলেন, ‘আমরা কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় ভ্যাকসিন পাঠিয়েছি।’

প্রাথমিক পর্যায়ে ঢাকা শহরের ৯টি কেন্দ্রে ফাইজার ভিসিভি ভ্যাকসিনের বুস্টার ডোজ (তৃতীয় ও চতুর্থ ডোজ) দেওয়া হবে এই কেন্দ্রগুলো হলো: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ রাসেল ন্যাশনাল গ্যাস্ট্রো লিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, ফুলবাড়িয়া সরকারি কর্মচারী হাসপাতাল, এবং জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট।

‘সম্মুখসারির স্বাস্থ্যকর্মী, ৬০ বছর ও এর বেশি বয়সি জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত বা স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ১৮ বছর ও তার চেয়ে বেশি বয়সি জনগোষ্ঠী এবং অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার দিয়ে টিকাদান শুরু করা হয়েছে।’

৩য় এবং ৪র্থ ডোজের জন্য সুরক্ষা ওয়েবসাইট বা অ্যাপ থেকে টিকা কার্ড ডাউনলোড করে কেন্দ্রে নিয়ে যেতে হবে। প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মহাখালীর কোভিড ডেডিকেটেড হাসপাতাল এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নয়াবাজার ঢাকা মেট্রোপলিটন জেনারেল হাসপাতালে টিকা দেওয়া হবে।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button