স্বাস্থ্য

বিএসএমএমইউ সফলভাবে দ্বিতীয় ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সম্পন্ন

মোহনা অনলাইন

গত বৃহস্পতিবারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন হয়েছে।

ঢাকার কামরাঙ্গীচরের বাসিন্দা ৩৮ বছর বয়সী মো. মাসুম আলম বিএসএমএমইউর আইসিউতে ব্রেন ডেথ হন। তার অভিভাবকরা তাকে ক্যাডাভার হিসেবে অঙ্গদানের সম্মতি প্রদান করেন।
মাসুমের একটি কিডনি গ্রহণ করেন ঢাকার ৪৯ বছরের মহাখালীর মোসাম্মৎ তাহমিনা ইয়াসীন। তার অপর কিডনি ভোলার জাকির নামের এক রোগীর দেহে প্রতিস্থাপন করা হয়।
এই ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের প্রধান সার্জন অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের অপারেশনে ইউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ইসতিয়াক আহমেদ শামীম, অধ্যাপক ডা. মো. সাইফুল ইসলাম দীপু, সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, নেফ্রোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম, এ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. দেবব্রত বণিক, সহযোাগী অধ্যাপক ডা. দিলীপ কুমার ভৌমিক, সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীবসহ বিশেষজ্ঞ চিকিৎসক দল অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, গত বছরের ১৮ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো একজন মৃত মানুষের শরীর থেকে কিডনি নিয়ে তা অন্য দুজনের শরীরে প্রতিস্থাপন করা হয়।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV
author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button