আন্তর্জাতিক

 ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ.কোরিয়া

মোহনা অনলাইন

উত্তর কোরিয়া রবিবার বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। পরমাণু ক্ষমতাধর এ রাষ্ট্রের এটি হচ্ছে ধারাবাহিক উস্কানিমূলক পদক্ষেপের ক্ষেত্রে সর্বশেষ একটি পরীক্ষা। সিউলের সামরিক বাহিনী এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

পিয়ংইয়ং পীত সাগর অভিমুখে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর মাত্র কয়েকদিন পর এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো। তারা জানায়, এটি ছিল নতুন প্রজন্মের কৌশলগত ক্রজ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা।
উত্তর কোরিয়া নমতুন বছরে তাদের দেশের অস্ত্র পরীক্ষা কার্যক্রম জোরদার করেছে। এসবের মধ্যে রয়েছে তাদের কথিত ‘পানির নিচে চালিত পরমাণু অস্ত্র ব্যবস্থা’ এবং সলিড জ্বালানি চালিত হাইপারসনিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র।
জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেন, ‘আমাদের সামরিক বাহিনী আজ সকাল ৮টায় উত্তর কোরিয়ার সিনপো এলাকার জলসীমার কাছে পরীক্ষা চালানো বেশ কয়েকটি অজ্ঞাতনামা ক্রুজ ক্ষেপণাস্ত্র সনাক্ত করেছে।’
জেসিএস বলেন, উৎক্ষেপণটি দক্ষিণ কোরিয়া এবং মার্কিন গোয়েন্দা কর্তৃপক্ষের নজরদারিত্বের আওতায় ছিল। বিবৃতিতে আরো বলা হয়, উত্তর কোরিয়ার সামরিক তৎপরতা তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।
এদিকে উত্তর কোরিয়া বৃহস্পতিবার বলেছে, তারা নতুন প্রজন্মের একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ ধরনের ক্ষেপণাস্ত্রের ক্ষেত্রে এটি ছিল তাদের প্রথম পরীক্ষা।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, পরীক্ষাটি ছিল ‘অস্ত্র ব্যবস্থার ক্রমাগত হালনাগাদ করার একটি প্রক্রিয়া। এটি পিয়ংইয়ংয়ের একটি নিয়মিত এবং বাধ্যতামূলক কার্যক্রম। এ দফায় কতটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে সে ব্যাপারে তারা সুনির্দিষ্ট করে কিছু জানায়নি।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button