জীবনধারা

হরমোন নিয়ন্ত্রণে সকালের নাশতায় যে খাবারগুলো রাখবেন

মোহনা অনলাইন

দৈনন্দিন জীবনের ব্যস্ততা, স্ট্রেস, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আমাদের শরীরের হরমোনের অসামঞ্জস্যতা ঘটায়। সকালের খাবারকে দিনের সারা দিনের শক্তির উৎস হিসেবে বিবেচনা করা হয়। সঠিক পুষ্টিসমৃদ্ধ খাবার রক্তে সুগারের পরিমাণ ঠিক রাখার পাশাপাশি হরমোন নিয়ন্ত্রণ করে থাকে। এর মাধ্যমে ওজন নিয়ন্ত্রণও অনেক সহজ হয়ে যাবে।

তাই সকালের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখতে পারেন, যা দিয়ে আপনার দেহের হরমোনের ক্ষরণমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। পুষ্টিবিদ ভাক্তি আরোরা কাপুর হরমোন নিয়ন্ত্রণের জন্য কিছু খাবার সকালের খাদ্যতালিকায় রাখার পরামর্শ দিয়েছেন। জেনে নিন খাবারগুলো সম্পর্কে।

প্রোটিন পাউডার
মাংসপেশি ভালো রাখতে প্রেটিন খুবই কার্যকর। সকালের নাশতায় বিভিন্ন প্রোটিনসৃদ্ধ খাবার, যেমন—ডিম, গ্রিক ইয়োগার্ট ও উদ্ভিজ্জ সবজি রাখুন। প্রোটিন থেকে নির্গত অ্যামিনো এসিড হরমোন উৎপাদনে খুবই গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর ফ্যাট
অ্যাভোকাডো, বাদাম ও বিভিন্ন ধরনের শস্যবীজে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট, যা হরমোনের সমন্বয় সাধনে সহায়ক। এই খাবারগুলো পরিপাক প্রক্রিয়াকে সহজ করে।

পর্যাপ্ত হাইড্রেশন
পানিশূন্যতা হরমোন উৎপাদনে ব্যাঘাত ঘটায়। এ ছাড়া আমাদের শরীরের অ্যান্ড্রোক্লাইন গ্লান্ডের হরমোন নিঃসরণ ক্রিয়ায় ব্যাঘাত ঘটায়। তাই সকালের শুরুটা এক গ্লাস পানি দিয়ে করলে তা স্বাস্থ্যর জন্য ভালো।

রঙিন কার্বোহাইড্রেড
সকালের খাদ্যতালিকায় রঙিন সবজি ও ফলমূল রাখুন। এতে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট ও ফাইবার হরমোন নিয়ন্ত্রণে বেশ সহায়ক।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button