জাতীয়

যাত্রা শুরু করল দ্বাদশ সংসদ

মোহনা অনলাইন

মঙ্গলবার বিকাল ৩টায় ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্য নিয়ে প্রথম অধিবেশন শুরুর মধ্য দিয়ে যাত্রা করল বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ।  নতুন সংসদের প্রথম অধিবেশনের শুরুতে টানা চতুর্থবারের মতো স্পিকার নির্বাচিত হয়েছেন শিরীন শারমিন চৌধুরী। আর এবারও ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন শামসুল হক।

দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের শুরুর দিনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ভাষণে এসেছে ৭ জানুয়ারির নির্বাচন বর্জনকারী দলগুলোর সমালোচনা। রাষ্ট্রপতি মন্তব্য করেন, নির্বাচন ঘিরে একটি মহল সহিংসতা ও সংঘাতের সৃষ্টি করে গণতন্ত্রের যাত্রাপথে বাধা সৃষ্টির অপচেষ্টা চালিয়েছিল। প্রসঙ্গত, বিএনপিসহ বিভিন্ন দল ও জোট নির্বাচন বর্জন করে সরকারবিরোধী আন্দোলনে ছিল।

সংসদ অধিবেশন শুরু হওয়ার কিছু সময় আগে সংসদ কক্ষে আসেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় আওয়ামী লীগ ও স্বতন্ত্র সংসদ সদস্যদের অনেককে সংসদ নেতার পা ছুঁয়ে সালাম করতে দেখা যায়। অধিবেশন শুরু হলে স্পিকার–ডেপুটি স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হয়।

নতুন সংসদের সদস্যরা গত ১০ জানুয়ারি জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে দায়িত্ব পালনের শপথ নেন। নিয়ম অনুযায়ী সংসদ নির্বাচনের ফলাফল (গেজেট প্রকাশের) ঘোষণার ৩০ দিনের মধ্যে প্রথম অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে। ক্ষমতাসীন দলের সংসদ নেতা শেখ হাসিনার নেতৃত্বে ১১ জানুয়ারি শপথ নিয়েছেন নতুন সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রী।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি ও সমমনা দলগুলো এবারের নির্বাচনে অংশ নেয়নি। বড় দল বিএনপির অংশগ্রহণ ছাড়াই এ সংসদ প্রাণবন্ত হবে বলে আশা করছেন স্পিকার। গত দুইবারের মত এবারও সংসদে বিরোধী দলের আসনে ব্সছে জাতীয় পার্টি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button