শিক্ষা

শিক্ষক-শিক্ষার্থীদের অনুদানের আবেদন ৪ ফেব্রুয়ারি শুরু

মোহনা অনলাইন

শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা সরকারের বিশেষ অনুদান পাবেন। অনুদানের আবেদন গ্রহণ শুরু আগামী ৪ ফেব্রুয়ারি। বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা পেতে আবেদন করা যাবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান নগদ–এর অ্যাকাউন্টের মাধ্যমে এ টাকা শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে দেওয়া হবে।

অসচ্ছল শিক্ষার্থীদের স্কুলে ভর্তি নিশ্চিত করতে সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের সহায়তা বাবদ পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। এ টাকা পেতে অসচ্ছল শিক্ষার্থীদের আজ বৃহস্পতিবার থেকে অনলাইনে আবেদন করতে হবে। গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ২০২৩-২০২৪ অর্থবছরের রাজস্ব বাজেটের এ টাকা দেয়া হবে। বিভাগের আওতাধীন বিভিন্ন স্কুল-কলেজ, শিক্ষার্থী ও শিক্ষকরা এ টাকা পাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ জানিয়েছে, সরকারি এবং বেসরকারি এমপিওভুক্ত ও নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈবদুর্ঘটনা এবং শিক্ষাগ্রহণের কাজে ব্যয়ের জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে দুস্থ, প্রতিবন্ধী, অসহায়, রোগগ্রস্ত, অস্বচ্ছল ও মেধাবী, অনাগ্রসর এলাকার শিক্ষার্থীরা অগ্রধিকার পাবেন। দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাবপত্র সংগ্রহ, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার স্থাপন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য অনুদানের আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনাগ্রসর এলাকার লেখাপড়ার মান ভালো থাকা শিক্ষা প্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।

অনুদান পেতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ নম্বর দিতে হবে। আবেদনের সঙ্গে প্রতিষ্ঠান প্রধানের আর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র আবেদনে সংযুক্ত করতে হবে।

শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে আবেদনের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ডাক্তারি সনদ ও দৈব দুর্ঘটনার স্বপক্ষের প্রমাণ সংযুক্ত করে আবেদন করতে হবে। আর শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অনুদানের আবেদনের ক্ষেত্রে অনুদানের প্রয়োজনীয়তার বিষয়ে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। প্রতিবন্ধীতার ক্ষেত্রে সমাজকল্যাণ কর্মকর্তার দেয়া প্রতিবন্ধী সনদ সংযুক্ত করতে হবে।

শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অনুদান বাবদ বরাদ্দের টাকা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট নগদের মাধ্যমে পাঠানো হবে। তাই নগদ লেনদেন চালু রয়েছে এমন ব্যক্তিগত মোবাইল নম্বর দিতে হবে। তবে এজেন্ট নম্বর বা মার্চেন্ট নম্বর গ্রহণযোগ্য হবে না। আর শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বরাদ্দের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

অনুদানের টাকা পেতে বিভিন্ন স্কুল-কলেজের প্রধান, শিক্ষক-কর্মচারী বা শিক্ষার্থীদের ৪ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইট থেকে (www.shed.gov.bd) অনলাইনে আবেদন করতে হবে। ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানের আবেদন ফরম’ বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button