Site icon Mohona TV

চিলিতে দাবানলে অর্ধশতাধিক মানুষের প্রাণহানি, নিখোঁজ দুই শতাধিক

ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানলে কমপক্ষে ৪৬ জন নিহত হয়েছেন। এছাড়া এই দাবানলের জেরে দেশটির একটি শহরে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। রোববার (৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে দাবানলে অন্তত ৫১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক। এছাড়া উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মার মেয়রও বলেছেন, দাবানলে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

ভয়াবহ এই দাবানলে সারাদেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দক্ষিণ আমেরিকার এই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। মূলত স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে বলে জানানো হয়েছে। ইতোমধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে।

দাবানলের কারণে কালো ধোঁয়া ভালপারাইসো অঞ্চলের অনেক অংশে ছেয়ে গেছে। মধ্যচিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে। দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য লড়াই করছেন।

দেশবাসীর উদ্দেশ্যে বক্তৃতা দেওয়ার সময় প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক সবাইকে এই দাবানলের বিষয়ে সতর্ক করেন ৷ তিনি জানিয়েছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে ৷ কারণ ভালপারাইসো এলাকার 4টি জায়গায় বিধ্বংসী আগুন লেগেছে৷ আর পরিস্থিতির আরও অবনতি হচ্ছে ৷ এদিকে দমকলবাহিনী ওই ঝুঁকিপূর্ণ জায়গায় বসবাসকারী মানুষের কাছে পৌঁছনোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ৷ এই অবস্থায় প্রেসিডেন্ট চিলির বাসিন্দাদের কাছে উদ্ধারকারীদের সঙ্গে সহযোগিতা করার আর্জি জানিয়েছেন ৷

author avatar
Online Editor SEO
Exit mobile version