বিনোদন

বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রথম দিন

মোহনা অনলাইন

৭৪ তম  আন্তর্জাতিক বার্লিন চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়ে গেল ১৫ই ফেব্রুয়ারি সন্ধ্যায় বার্লিনের শহর কেন্দ্র পটসডামার প্লাজায় ম্যাকিলিনে ডিট্রশ প্লাজা সংলগ্ন থিয়েটার হলে। পৃথিবীর অন্যতম পুরোনো এই উৎসবের দিকে চোখ  সিনেমাপ্রেমীদের। বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ ফেব্রুয়ারি মাসের এই কনকনে শীতের দিনগুলোতে ভীড় জমায় বার্লিনের এই উৎসবে। এবারও তার ব্যাতিক্রম ঘটেনি।

ইউরোপের কান, ভেনিস চলচ্চিত্র উৎসবের মতোই বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব “বার্লিনালে”-র দিকে নজর সারা পৃথিবীর চলচ্চিত্র প্রেমীদের। বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ ফেব্রুয়ারি মাসের এই কনকনে শীতের দিনগুলোতে ভীড় জমায় বার্লিনের এই উৎসবে। এবারও তার ব্যাতিক্রম ঘটেনি।

ভয়াবহ করোনা মহামারীর জন্য ২০২০, ২০২১-এ বার্লিনালে উৎসব উদযাপিত হয় অনলাইনে। তবে পরের বছর ২০২২ ২০২২-এ মানুষ ঘরে সোফায় বসে বার্লিনালে উৎসব অনুসরণ না করে সরাসরি উপস্থিত হতে শুরু করেন সিনেমা হলে। যদিও বিপুল সংখ্যায় নয়।

এবারের ৭৪ তম উৎসবে সবুজ দলের জার্মান সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রী ফেসটিভেলের উদ্বোধনী অনুষ্ঠানে সবাইকে উষ্ম হৃদয়ে আমত্রন জানিয়ে তাঁর ভাষনে আশার কথাই ব্যাক্ত করেন। তিনি বলেন, শিল্প এবং সিনেমার প্রতি তাঁর গভীর ভালবাসা থেকে তিনি সিনেমার শক্তির ওপর তাঁর বিশ্বাস রয়েছে। আসুন আমরা সিনেমার বহুমূখিতা উপভোগ করি। ২০২৪-এর এই উৎসব আমাদের  হৃদয়েকে হয়তো নতুন এক দিগন্তের দিকে টেনে নিয়ে যাবে। তিনি আন্তরিক ধন্যবাদ জানান এই উৎসবের পরিচালিকা মারিয়েটে রিসেনবেক ও পরিচালক কার্লো ছাত্রিয়ানকে। এটিই তাঁদের পরিচালনায় শেষ উৎসব -এর মধ্য দিয়েই তারা বিদায় নিচ্ছেন।

উৎসবে পোজ দিতে দেখা গেছে তুরস্কের বংশোদ্ভূত জার্মান পরিচালক ফাতেহ আকিন ও জার্মান অভিনেত্রী সিবেল কেকিল্লির সঙ্গে। এই অভিনেত্রী-পরিচালক জুটির সিনেমা ‘হেড-অন’ ২০০৪ সালে বার্লিন উৎসবে স্বর্ণ ভালুক জিতেছিল।

৭৪তম বার্লিন চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে বেছে নেওয়া হয়েছে বেলজিয়ামের নির্মাতা টিম মিল্যান্টসের সিনেমা ‘স্মল থিংস লাইক দিস’। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন কিলিয়ান মার্ফি। তিনিও হাজির হন বার্লিনে।

এবার উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ ভালুকের জন্য লড়বে ১৯টি সিনেমা। এবার সম্মানজনক স্বর্ণ ভালুক পাবেন প্রখ্যাত মার্কিন পরিচালক মার্টিন স্করসেজি। এবারের উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান জুরি কেনিয়ান-মেক্সিকান অভিনেত্রী লুপিতা নিওঙ্গ। প্রথম দিন গালিচায় অভিনেত্রী এসেছিলেন সাদা পোশাকে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button