Site icon Mohona TV

জানেন কি বিশ্বের সবচেয়ে পুরনো গাছ কোথায়?

ছবি: সংগৃহীত

পৃথিবীতে অনেক ধরনের গাছ আছে। সকলের আয়ু সমান হয় না। কিন্তু জানলে অবাক হবেন, এমন বহু গাছ আছে, যেগুলি হাজার হাজার বছর ধরে পৃথিবীতে রয়ে গিয়েছে। তাদের কোনও কোনওটির বয়স সত্যিই বিস্ময়কর। 

কিন্তু প্রশ্ন হল বিশ্বের সবচেয়ে পুরনো গাছ কোনটি? কিছু দিন আগে পর্যন্ত মনে করা হত ক্যালিফোর্নিয়ার মেথুসেলা গাছটি সবচেয়ে প্রাচীন গাছ। কিন্তু হালে জানা গিয়েছে, সেটি নয়, বরং বিশ্বের প্রাচীনতম গাছ হল আলেরসি মিলেনারিও।

এই গাছটি দক্ষিণ আমেরিকার দেশ চিলের আলেরসি কাস্ত্রো জাতীয় উদ্যানে অবস্থিত। হালে এই গাছটির আয়ু নিয়ে রীতিমতো উৎসাহী হয়ে পড়েছেন বিজ্ঞানীরা। কারণ এটির এমন সময়ে জন্ম, যখ হোমো স্যাপিয়েন্স পৃথিবীতে এসে গেলেও মানুষ এমন সভ্যতার সৃষ্টি করতে পারেনি।

বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে এই গাছের বয়স প্রায় ৫৪৮৪ বছর। বহু পরীক্ষা করেই এই সিদ্ধান্তে পৌঁছোতে পেরেছেন বিজ্ঞানীরা। ক্যালিফোর্নিয়ার মেথুসেলার থেকে প্রায় ১০০০ বছরের বেশি পুরনো চিলের এই গাছটি।

চিলের যে পার্কটিতে এই গাছটি রয়েছে, সেটি ৩৪০ একর এলাকা জুড়ে বিস্তৃত এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৪৩৮ ফুট উচ্চতায় অবস্থিত। এটি সে দেশের অন্যতম বিখ্যাত পর্যটন কেন্দ্র।

প্রতি বছর ১০ হাজার মানুষ এই পার্কে বেড়াতে আসেন। এত মানুষের এই পার্কে বেড়াতে আসার অন্যতম কারণ এই গাছটি দেখা। যদিও এত দিন শুধুমাত্র জানা ছিল, এই গাছটি বেশ পুরনো। এখন জানা গেল, এটি পৃথিবীর সবেয়ে প্রাচীন গাছ। ফলে আগামী দিনে এই গাছটি দেখার জন্য পর্যটকদের ভিড় আরও বাড়বে বলে আশা করছেন সকলেই।

author avatar
Online Editor SEO
Exit mobile version