আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

মোহনা অনলাইন

গাজা উপত্যকায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির একটি প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিয়েছে। আরব দেশগুলোর সমর্থিত প্রস্তাবে যুক্তরাজ্য ভোটদানে বিরত থাকে। এছাড়া জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বাকি ১৩ সদস্যই পক্ষে ভোট দেয়। প্রস্তাবটি পাস না হলেও গাজায় চার মাস ধরে চলা যুদ্ধবিরতির প্রতি বিশ্বব্যাপী আরো সমর্থনের বিষয়টিই এতে প্রতিফলিত হয়েছে।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে এবার তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্র ভেটো দিলো। বাইডেন প্রশাসন আগেই জানিয়েছিল, তারা ভেটো দেবে। তারা মনে করছে, এতে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি এবং পণবন্দীদের মুক্তি নিয়ে যে

আরব দেশগুলো কয়েক মাস ধরেই গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে। জাতিসঙ্ঘের ১৯৩টি দেশের মধ্যে বেশির ভাগ দেশই তাদের সমর্থন দিচ্ছে। ইসরাইলি হামলায় গাজায় ২৯ হাজারের বেশি লোক নিহত হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।

জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে এবারের যুদ্ধবিরতি প্রস্তাবটি আরব দেশগুলোর পক্ষ থেকে উত্থাপন করেছিল আলজেরিয়া। এই প্রস্তাবটি নিয়ে তিন সপ্তাহ ধরে আলোচনা চলছিল। যুক্তরাষ্ট্রের অনুরোধে প্রস্তাবটির ওপর ভোটাভুটি পেছানো হচ্ছিল। কিন্তু কাতার শনিবার জানায়, পণবন্দী এবং যুদ্ধবিরতি নিয়ে যে আলোচনা চলছিল, তাতে কোনো অগ্রগতি হয়নি, হওয়ার সম্ভাবনাও ক্ষীণ। এই প্রেক্ষাপটে ভোটাভুটি আর দেরি না করার সিদ্ধান্ত নেয় আরব দেশগুলো।

যুক্তরাষ্ট্রের ভেটো প্রদানের পর কী হয়, তা দেখার জন্য আরো কিছু সময় অপেক্ষা করতে হবে। আরবরা প্রস্তাবটি জাতিসঙ্ঘ সাধারণ পরিষদেও নিয়ে যেতে পারে। সূত্র : আল জাজিরা

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button