আন্তর্জাতিক

তুরস্ক প্রথম পাইলটবিহীন পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানের যাত্রা

মোহনা অনলাইন

‘কান’, তুর্কি ভাষায় যার অর্থ রাজাদের রাজা। বুধবার (২১ ফেব্রুয়ারি) আঙ্কারার একটি এয়ারফিল্ড থেকে আনুষ্ঠানিকভাবে উড্ডয়ন করে তুরস্কের পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমান। খবর ডিফেন্স নিউজের।

এই ফাইটার জেটের পরীক্ষামূলক সফল উড্ডয়ন হয়েছিলো গেল বছরই। তবে আরও সিস্টেম আপগ্রেডেশনের পর প্রথমবারের মতো আনুষ্ঠানিক ফ্লাই করলো যুদ্ধবিমানটি। মহড়া চালায় বেশ কিছুক্ষণ।

৬৯ ফুট দীর্ঘ যুদ্ধবিমানটি শব্দের চেয়ে কয়েক গুণ গতিতে উড়তে সক্ষম। দুই ইঞ্জিনের এ বিমান ঘণ্টায় ২ হাজার ২ কিলোমিটার গতিতে উড়তে পারে। স্টিলথ এই বিমানটি সহজেই রাডার ফাঁকি দিতে সক্ষম।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

এর সমরাস্ত্র সক্ষমতাও তাক লাগানোর মতো। আকাশ থেকে আকাশ এবং আকাশ থেকে ভূমিতে হামলার উপযোগী মিসাইল ছুড়তে সক্ষম এটি। বহন করতে পারে বিভিন্ন ধরনের গাইডেড বোমা। লেজার নিয়ন্ত্রিত কিংবা বাঙ্কার বিধ্বংসী বোমাও নিক্ষেপ করতে পারে যুদ্ধবিমান ‘কান’।

দীর্ঘদিন ধরেই পঞ্চম প্রজন্মের মার্কিন স্টিলথ এফ-থার্টি ফাইভ পেতে চাইছে আঙ্কারা। এ লক্ষ্যে চার বছর আগে যুক্তরাষ্ট্রের সাথে চুক্তিও করে দেশটি। বিশাল অঙ্কের বিনিয়োগও করে তারা। তবে রাশিয়ার কাছ থেকে ‘এস-৪০০’ এয়ার ডিফেন্স সিস্টেম কেনায় তা নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা।

সেই চাহিদা পূরণেই নিজস্ব প্রযুক্তিতে ৫ম প্রজন্মের যুদ্ধবিমান তৈরির দিকে জোর দিয়েছে তুরস্ক। যুক্তরাষ্ট্র ছাড়াও চীন ও রাশিয়ার কাছে রয়েছে এ ধরনের যুদ্ধবিমান।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button