আন্তর্জাতিক

রাশিয়া বিশ্বের সবচেয়ে শক্তিশালী যুদ্ধ বিমান তৈরি করছে

মোহনা অনলাইন

ক্রুজ মিসাইল দিয়ে সজ্জিত টুপোলেভ-১৬০ কৌশলগত বোমারু বিমানের (ন্যাটোয় ব্ল্যাকজ্যাক নামে পরিচিত) উৎপাদন পুনরায় শুরু করা একটি বড় চ্যালেঞ্জ ছিল, রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রোস্টেক-এর সিইও সের্গেই চেমেজভ বলেছেন। তিনি মিডিয়াকে বলেন, বর্তমানে টিইউ-১৬০এম বিশ্বের সবচেয়ে শক্তিশালী যুদ্ধ বিমানগুলোর মধ্যে একটি।

‘টিইউ-১৬০-এর উৎপাদন পুনরায় শুরু করা রোস্টেক-এর সমস্ত সহযোগীদের জন্য বেশ একটি কাজ ছিল। ডিজাইন ডকুমেন্টেশনগুলো কঠোরতম সময়সীমার মধ্যে সম্পূর্ণরূপে ডিজিটালাইজ করা হয়েছিল। টাইটানিয়াম অংশগুলির ভ্যাকুয়াম ওয়েল্ডিংয়ের কৌশলটি পুনরুদ্ধার করা হয়েছিল, এবং এয়ারফ্রেম ইউনিটগুলির উৎপাদন আবার শুরু হয়েছিল। আজ আমরা আমরা আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে, আমরা সব ক্ষেত্রে সফল হয়েছি,’ তিনি বলেছিলেন।

আপগ্রেড করা টিইউ-১৬০এম এর পূর্বসূরীর চেহারা এবং আকৃতি উত্তরাধিকারসূত্রে পেয়েছে, তবে এতে একটি সম্পূর্ণ নতুন প্রযুক্তিগত ভিত্তি এবং ডিজিটাল পার্টস যুক্ত করা হয়েছে। ‘বর্তমানে, এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী যুদ্ধ বিমানগুলির মধ্যে একটি,’ চেমেজভ সংক্ষিপ্তভাবে বলেছেন।

এর আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাতারস্তানের এসপি গরবুনভ কাজান এভিয়েশন প্ল্যান্ট পরিদর্শন করেন এবং চারটি মৌলিকভাবে উন্নত কৌশলগত বোমারু বিমান পরিদর্শন করেন। টিইউ-১৬০ সামরিক বিমান চলাচলের ইতিহাসে পরিবর্তনশীল সুইপ উইং সহ বৃহত্তম এবং সবচেয়ে শক্তিশালী সুপারসনিক বিমান। সূত্র: তাস।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button