আন্তর্জাতিক

অর্ধশতাব্দী পর চাঁদে পৌঁছাল মার্কিন মহাকাশযান

মোহনা অনলাইন

৫০ বছর পর ফের চাঁদে অবতরণ করেছে মার্কিন মহাকাশযান। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) চাঁদের দক্ষিণ মেরুর কাছে মহাকাশযানটি অবতরণ করে। 

হাউস্টনভিত্তিক মহাকাশ গবেষণা কোম্পানি ইনটুইটিভ মেশিন ‘আইএম-১’ নামে এই মিশন পরিচালনা করেছে। ইনটুইটিভ মেশিনের প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা স্টিভ আন্টেমুস বলেন, এ চন্দ্রযানকে অভিযানের জন্য প্রস্তুত করতে তারা অনেক নির্ঘুম রাত পার করেছেন। চন্দ্রযানের যে অংশটি চাঁদের পৃষ্ঠে যাবে, সেই ল্যান্ডারের নাম দেওয়া হয়েছে মহাকবি হোমারের ‘দ্য ওডিসি’ মহাকাব্যের নায়কের নামানুসারে ‘অডিসিয়াস’।

রয়টার্স জানায়, ব্যক্তিমালিকানাধীন পর্যায়ে এই প্রথম চাঁদে মহাকাশযান পাঠাল যুক্তরাষ্ট্র। টেক্সাসভিত্তিক প্রতিষ্ঠান ইনটুইটিভ মেশিন এই মহাকাশযান তৈরি করেছে।

বাণিজ্যিক মহাকাশযানের মাধ্যমে পরিচালিত এই চন্দ্রাভিযানে অর্থায়ন করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। ‘ইনটুইটিভ মেশিন’ ও নাসা যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ‘ইনটুইটিভ মেশিন’ হিউস্টনভিত্তিক একটি প্রতিষ্ঠান

ইনটুইটিভ মেশিনের সহসভাপতি ট্রেন্ট মার্টিন বলেন, ‘ঈশ্বরের গতিতে ছুটো, ওডিসিউস। চলতে থাকো ইতিহাস গড়ার লক্ষ্যে।’ সম্প্রতি আরেকটি কোম্পানি চাঁদে অভিযানের চেষ্টা করে ব্যর্থ হয়। অ্যাস্ট্রোবায়োটিক টেকনোলজির তৈরি চন্দ্রযানটি ১০ দিন মহাশূন্যে ঘোরাঘুরির পর প্রশান্ত মহাসাগরে পড়ে।

১৯৬৯ সালে যুক্তরাষ্ট্রের অ্যাপোলো-১১ চন্দ্রযান প্রথমবারের মতো মানুষ নিয়ে চাঁদে অবতরণ করে। এরপর ১৯৭২ সালে নাসা চাঁদে অ্যাপোলো ১৭ মিশন পরিচালনা করে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button