আন্তর্জাতিক

দেশে প্রথম নারী মুখ্যমন্ত্রী পেতে যাচ্ছে পাকিস্তান

মোহনা অনলাইন

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হতে চলেছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর সিনিয়র সহ-সভাপতি মরিয়ম নওয়াজ।

গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে পিএমএল-এন পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে এবং আজ পাঞ্জাব অ্যাসেম্বলি নতুন মুখ্যমন্ত্রী নির্বাচন করতে চলেছে। আর এখানেই নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মরিয়ম নওয়াজের নির্বাচিত হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

নির্বাচিত হলে মরিয়মই হবেন পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী। সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার বেলা ১১টায় পাঞ্জাব অ্যাসেম্বলির অধিবেশন ডাকা হয়েছে এবং এতে পাঞ্জাবের নবনির্বাচিত স্পিকার মালিক আহমেদ খান সভাপতিত্ব করবেন।

পিএমএল-এন বর্তমানে প্রাদেশিক পরিষদে ২২৪ এমপিএর সমর্থন পেয়েছে। আর মুখ্যমন্ত্রী পদে মরিয়মের প্রতিদ্বন্দ্বী হবেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি), পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর সিনিয়র নেতা আফতাব আহমেদ খান। তার পেছনে ১০৩ জন এমপিএর সমর্থন রয়েছে।

আফতাব ১৯৮৮, ১৯৯৩ এবং ২০০২ সালে পাঞ্জাব অ্যাসেম্বলিতে তিন মেয়াদে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এমপিএ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৩ সালে পিটিআইতে যোগদান করেন এবং এখন তিনি তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।

মুখ্যমন্ত্রীর নির্বাচনে জয়ী হওয়ার জন্য কোনও প্রার্থীকে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থনে জিততে হবে। পাঞ্জাব অ্যাসেম্বলিতে বর্তমানে ৩২৭টি আসন রয়েছে এবং এখানে মুখ্যমন্ত্রী পদে জিততে হলে হাউসের ১৮৭ সদস্যের সমর্থন পেতে হবে।

অধিবেশনের আগে পিএমএল-এন এবং এসআইসি তাদের সংসদীয় দলগুলোর পৃথক বৈঠক করবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া পাকিস্তানের আরেক প্রদেশ সিন্ধেও সোমবার মুখ্যমন্ত্রী নির্বাচন করতে চলেছে প্রাদেশিক পরিষদ। এতে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী মুরাদ আলি শাহ তৃতীয়বারের মতো কাঙ্খিত পদ পেতে চলেছেন বলে ধারণা করা হচ্ছে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button