জীবনধারা

ঘরে বসেই দূর করুণ ব্ল্যাকহেডস 

মোহনা অনলাইন

তৈলাক্ত ত্বকে র‌্যাশ, ব্রণের সমস্যা গুরুতর। তবে এর পরেই যে সমস্যা উঁকি দেয়, তা হল ব্ল্যাকহেড্‌স বা হোয়াইটহেড্‌স। নিয়মিত মুখ পরিষ্কার না করলে ত্বকের অতিরিক্ত তেল, মৃত কোষ, ব্যাক্টেরিয়ার উপর ধুলোবালি জমে। নাকের দু’পাশে, থুতনিতে অতি সূক্ষ্ম কালো বিন্দুর মতো ফুটে উঠতে দেখা যায়। খুব ভাল ভাবে না দেখলে বোঝা মুশকিল।

কিন্তু দিনের পর দিন এই ব্ল্যাকহেড্‌স নাকের বা থুতনির উন্মুক্ত রন্ধ্রের উপর জমতে থাকলে তা দেখতে মোটেই ভাল লাগে না। কিন্তু এই ব্ল্যাকহেডস দূর করার জন্য পার্লরে যাওয়ার কোনও প্রয়োজন নেই। ঘরে বসেই এই ব্ল্যাকহেডস দূর করা সম্ভব। তাই জেনে নিন বাড়িতেই ব্ল্যাক হেডস তুলে ফেলার উপায়-

ছবি সংগৃহীত

দুধ: আপনার প্রয়োজন দুই টেবিল চামচ দুধ। এর সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস নিন। এবং তাতে সামান্য পরিমাণে দানা দানা সামুদ্রিক লবণ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ ব্ল্যাকহেডসের উপর লাগিয়ে নিন। সামান্য ঘষে নেবেন। তাই বলে জোরে জোরে চাপ দিয়ে ঘষবেন না। এরপর ধুয়ে ফেলুন। এতে ব্ল্যাকহেডসের সমস্যা দূর হবেই।

ছবি সংগৃহীত

বেকিং সোডা: ব্ল্যাকহেডস তুলতে বেকিং সোডা ম্যাজিকের মতো কাজ করে। সাধারণ পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা গুলে নিন। মুখের যে সব অংশে ব্ল্যাক হেডস রয়েছে, সেখানে এই মিশ্রণ লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এবার তা শুকিয়ে গেলে হালকা গরম পানিতে দিয়ে মুখ ধুয়ে ফেলুন। বেকিং সোডার মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে ভালো রাখতে সাহায্য করে। এক দিনে যদি না ওঠে তাহলে পর পর দু’তিন দিন ব্যবহার করুন।

ছবি সংগৃহীত

ওটস: একটি পাত্রে ওটস নিন পরিমাণ মতো। ওটসের গুঁড়ো নিন। কিংবা ওটস যেন সামান্য দানা দানা থাকে। তা ভালো করে মিশিয়ে নিন। এর সঙ্গে সামান্য জল এবং মধু মিশিয়ে নিন। ওটস আপনার ত্বককে এক্সফোলিয়েট করবে এবং মধু আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। ব্ল্যাকহেডসের উপর এই প্যাক লাগিয়ে নিন। সামান্য ঘষে নিলেই হবে। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

ছবি সংগৃহীত

ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ নিন এর সঙ্গে মেশাতে হবে এক চা চামচ মধু। খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার আপনার মুখে যেখানে ব্ল্যাকহেডস আছে, সেখানে এটি ভালো করে লাগিয়ে নিন। তার কিছুক্ষণ পর মুখ ধুয়ে ফেলুন। কয়েকদিনেই পার্থক্য চোখে পড়বে।

ছবি সংগৃহীত

টমেটো: ব্ল্যাক হেডস তুলতে প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে টমেটো। প্রথমে টমেটো পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ এবার লাগিয়ে নিন ব্ল্যাক হেডসের ওপর। পুরো মিশ্রণ শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত উপকার পেতে সপ্তাহে অন্তত তিনদিন ব্যবহার করুন।

 

 

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button