আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতির আহ্বান কামালা হ্যারিসের

মোহনা অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। এছাড়াও তিনি গাজায় গণহত্যা চালানোর জন্য ইসরাইলকে তিরস্কার করেন। খবর আল জজিরার।

গতকাল রোববার (৩ মার্চ) আলাবামার এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় কামালা হ্যারিস বলেন, গাজা-বাসীর দুর্ভোগ যেভাবে বাড়ছে, এমন পরিস্থিতিতে গাজায় অবিলম্বে অন্তত ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রয়োজন।

কামালা হ্যারিস আরও বলেন, যুদ্ধবিরতি হলে জিম্মিদের মুক্ত করা যাবে এবং গাজায় উল্লেখযোগ্য পরিমাণে সহায়তা প্রবেশ করতে পারবে।

তিনি আরও বলেন, গাজার মানুষ ক্ষুধার্ত। পরিস্থিতি অমানবিক আর আমাদের তাদের জন্য কাজ করা উচিত। ইসরাইলি সরকারকে গাজায় মানবিক সহায়তা বৃদ্ধির জন্য আরও পদক্ষেপ নেয়া উচিত।
এছাড়া গত বৃহস্পতিবার গাজায় খাদ্য সহায়তা নিতে এসে ইসরাইলি সেনাদের গুলিতে শতাধিক ফিলিস্তিনি নিহতের ঘটনা উল্লেখ করে মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, অনেক নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ভয়াবহ ঘটনায় নিহতদের জন্য আমাদের মন কাঁদে।
এছাড়াও অস্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হওয়ার জন্য হামাসকে চ্যালেঞ্জ করে হ্যারিস বলেন, হামাসের যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হওয়া উচিত। গাজায় যুদ্ধবিরতি হোক। জিম্মিরা তাদের পরিবারের সঙ্গে মিলিত হোক এবং গাজায় দ্রুত সহায়তা সরবরাহ প্রবেশের সুযোগ করে দেয়া হোক।
গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। বেসামরিক স্থাপনা থেকে শুরু করে হাসপাতাল-দখলদার বাহিনীর হাত থেকে রক্ষা পাচ্ছে না কোনো কিছুই। যেখানেই সুযোগ পাচ্ছে সেখানেই চলছে নৃশংস বর্বরতা। এতে এখন পর্যন্ত নিহত হয়েছে ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি আর আহত হয়েছেন ৭০ হাজারের বেশি।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button