জাতীয়

ফেসবুকে নারীদের নতুন প্রতিবাদ ‘‘Odd Dot Selfe’’

মোহনা অনলাইন

নারীর প্রতিবাদের ভাষা এবার বাঁকা টিপের সেলফি

সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়েপড়েছে নারীদের কপালের বাঁকা টিপের সেলফি ।না, এটি কোনো ট্রেন্ড নয়।চলছে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ ‘Odd Dot Selfie’.

বাঙালি নারীর সাজসজ্জায় টিপ-এর ব্যবহার কারও অজানা নয়।নারীরচিরাচরিতএইটিপইএবারহয়েউঠেছেনির্যাতনেরবিরুদ্ধেপ্রতিবাদেরভাষা। ‘আমারপ্রতিবাদেরভাষা #OddDotSelfie’ স্লোগানে চলছে এই অভিনব প্রতিবাদ যাতে সাড়া দিয়েছেন দেশখ্যাত অভিনয়শিল্পী ও ইনফ্লুয়েন্সাররা।

সম্প্রতি ফেসবুক ও ইন্সটাগ্রামে সেলফি পোস্ট করে এই প্রতিবাদ শুরু করেন তারা।কপালের মাঝখান থেকে টিপ একটু সরিয়ে সেলফি তুলে #OddDotSelfie লিখে পোস্ট করেন নিজ নিজ ওয়ালে।তারানারীদেরআহ্বানজানানসেলফিওহ্যাশট্যাগসহপ্রতিবাদেযোগদিতে।এরপরএটিছড়িয়েযেতেথাকেসাধারণমানুষেরমাঝেও।

ইনফ্লুয়েন্সার নাজিবা নওশিন বলেন, ‘আমরা নারীরা মন ভালো থাকলে টিপ পরি।এটি আমাদের কালচার।কপালের সেই টিপ সরিয়ে দিয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে আমারা এবার প্রতিবাদ জানাচ্ছি’।

এ বিষয়ে জনপ্রিয় অভিনেত্রী ও সমাজকর্মী সারা যাকের বলেন, ‘আমাদের দেশের নারীরা প্রতিদিন ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সেই অনুপাতে এটা নিয়ে কোনো প্রতিবাদ ই হচ্ছেনা। সবাই মিলে সোচ্চার হওয়ার এখনই সময় । শুধু নিজের জন্য নয়, আশেপাশে কোনো নারীকে নির্যাতিত হতে দেখা মাত্র প্রতিবাদ করা উচিৎ’।

‘পরিবারে নারীর প্রতি সহিংসতা যেমন বাড়ছে তেমনি সাম্প্রতিক বছরগুলোতে অনলাইনে এই হয়রানির মাত্রা বেড়েছে।কিন্তু কোনো প্রতিবাদ দেখা যাচ্ছেনা। যেকোনো নির্যাতনের শিকার হলে নারীরা বেশির ভাগ সময়তা মুখ বুজে সহ্য করে নেন। কিন্তু নারীর প্রতিসহিংসতা নারীরা মুখ খুললেই বন্ধ হবে। তাই আমি এই প্রতিবাদে যোগ দিয়েছি’, জানান প্রতিবাদে অংশগ্রহণকারী নাট্যকর্মী ফৌজিয়া করিম অনু।

 

author avatar
Mehedi Hasan
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button