Site icon Mohona TV

আফগানিস্তানে তুষারপাত ও বৃষ্টিতে নিহত ৬০

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে গত তিন সপ্তাহ ধরে ভারী বৃষ্টি ও তুষারপাতের কারণে কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৩ জন। বুধবার দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। 

আফগানের দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ে মুখপাত্র জনান সায়েক এক ভিডিও বার্তায় বলেন, গত ২০ ফেব্রুয়ারি থেকে তুষার ও বৃষ্টিপাতের কারণে দুর্ভাগ্যক্রমে ৬০ জন প্রাণ হারিয়েছেন এবং আরও ২৩ জন নানা দুর্ঘটনায় আহত হয়েছেন। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তথ্য মতে, বৃষ্টি ও তুষারপাতে ১ হাজার ৬৪৫টি ঘর-বাড়ি আংশিক বা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া প্রায় ২ লাখ গবাদি পশু মারা গেছে।

চলতি বছর শীতের মৌসুম শেষের দিকে অস্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে আফগানিস্তানে। বিশেষ করে আকস্মিক বৃষ্টি ও বন্যায় জনগোষ্ঠীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত বছরের অক্টোবরে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে হেরাত প্রদেশে ভয়াবহ ভূমিকম্পের আঘাত এখনো কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। এরমধ্যেই সোমবার সন্ধ্যা থেকে প্রবল বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

অস্থায়ী তথ্যে দেখা গেছে প্রায় ২৫০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং কৃষি জমির বিস্তীর্ণ অংশ প্লাবিত হয়েছে বলেও জানান তিনি। বৃহস্পতিবার থেকেই ত্রাণ সহায়তা আসা শুরু হওয়া দরকার বলেন তিনি।

author avatar
Online Editor SEO
Exit mobile version