Site icon Mohona TV

অল্পতেই রেগে যান? জেনে নিন রাগ নিয়ন্ত্রণ ১০ উপায়

ছবি: সংগৃহীত

আপনি কি অল্পতেই খুব বেশি রেগে যান? কারণে-অকারণে মাথা গরম হয়ে যায়? রাগের মাথায় ভুলভাল কাজকর্ম করে বসেন? রাগের চোটে বহু কাজ পণ্ড হয়ে যায়? তাহলে রাগ করে নিজের রক্তচাপ রকেটের গতিতে না বাড়িয়ে এটি নিয়ন্ত্রণে রাখতে শিখুন। যদিও ব্যাপারটা খুব একটা সহজ নয়, তবে চেষ্টা করে দেখতেও ক্ষতি নেই।

অত্যধিক রাগের কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক, উচ্চ রক্তচাপ, পেটের সমস্যা, অনিদ্রার মতো নানান রোগ আমাদের শরীরে বাসা বাঁধতে পারে। তাই এটি নিয়ন্ত্রণে রাখতে নিচের উপায়গুলো জেনে রাখা ভীষণ জরুরি।

১। রাগের সময়ে এমনভাবে শ্বাস নিন যাতে এটি নিজেকে শান্ত করতে এবং নিজের উপর নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। গভীর শ্বাস নেওয়ার চেষ্টা করুন। ৫ সেকেন্ডের জন্য আপনার শ্বাস ধরে রাখুন এবং তারপর ছেড়ে দিন। এটি বেশ কয়েকবার পুনরাবৃত্তি করুন।

২। মনোযোগ পরিবর্তন করতে ১০০ থেকে উল্টো দিকে গুনতে থাকুন। বড় বড় শ্বাস নিন, যাতে মনোযোগ অন্য দিকে যায়। এতে আপনার রাগ কমে যাবে।

৩। কোনও কিছুতে রেগে গেলে প্রকৃতির সঙ্গ নেওয়া জরুরি। যদি মনে করেন যে আপনি রেগে যাচ্ছেন, তবে সঙ্গে সঙ্গে সেখান থেকে বেরিয়ে আসুন। এতে নিজেকে নিয়ন্ত্রণ করার জন্য যেমন সময় পাওয়া যাবে, তেমনি প্রকৃতিও সাহায্য করবে শান্ত থাকতে।

৪। স্নায়ু শান্ত করার জন্য ব্যায়ামের বিকল্প নেই। রেগে গেলে খানিকক্ষণ হাঁটাহাঁটি করুন। নিয়মিত ব্যায়াম করুন। ব্যায়াম আপনার শরীর ও মনকে স্থির ও প্রশান্ত করবে। অনেক ধরনের শিথিলায়ন পদ্ধতি আছে। যেমন শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম, হাঁটা, সাইক্লিং, সাঁতার, ধ্যান, যোগব্যায়াম ইত্যাদি।

৫। ধৈর্য হারিয়ে ফেললে কোনও কাজই সফল হয় না। এই সময় আবেগ নিয়ন্ত্রণে রাখা সবচেয়ে জরুরি। রেগে গেলে জোরে কথা বলবেন না। ধীরে ধীরে কথা বলুন ও জোরে শ্বাস নিন।

৬। হঠাৎ রেগে গেলে কথা বন্ধ করে দেওয়ার ভালো সমাধান। রাগের সময় বলে ফেলা কিছু কথা পরিস্থিতি আরও ঘোলাটে করে দিতে পারে। চুপচাপ থেকে নিজেকে সময় দিন।

৭। মানসিক চাপ এড়াতে চাইলে যোগব্যায়াম ভালো উপায়। প্রয়োজন বই পড়তে পারেন কিংবা গান শুনেও মন শান্ত রাখতে পারেন।

৮। রাগ নিয়ন্ত্রণের আরেকটি উপায় হচ্ছে টাইমার সেট করা। হুট করে রেগে গেলে ঘড়িতে কয়েক মিনিটের টাইমার সেট করে দিন। নিজের সঙ্গে প্রতিজ্ঞা করুন যে এই কয়েক মিনিট আপনি রাগ প্রকাশ করবেন না কোনওভাবেই।

৯। যার উপর রাগ হয়েছে তার সঙ্গে সঙ্গে সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করবেন না। ফোন অথবা মেসেঞ্জারে কথা না বলে বরং একটি চিঠি লিখুন তাকে।

১০। রেগে যাচ্ছেন এমন মনে হলে কৌতুক করে হালকা করে ফেলতে পারেন পরিবেশ।

রাগকে দূর করা সম্ভব নয়, তবে রাগ নিয়ন্ত্রণ করে জীবন সফলভাবে পরিচালিত করা সম্ভব। আসুন, রাগকে জয় করে জীবনকে উপভোগ করি।

author avatar
Online Editor SEO
Exit mobile version