বাঙালি জাতির কলঙ্কিত দিন তেশরা নভেম্বর আজ

রেযা খান

আওয়ামী লীগকে নেতৃত্বশূণ্য করতে ১৫ আগস্টের ধারাবাহিকতায় কারাগারে জাতীয় নেতাকে হত্যা করা হয়েছিল বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আর কূটনৈতিক তৎপরতার মাধ্যমে বিদেশে পলাতক জাতীয় চার নেতার খুনীদের ফিরিয়ে এনে রায় কার্যকর করার কথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। জেলহত্যা দিবসে রাজধানীতে আলাদা অনুষ্ঠানে এসব কথা বলেন তারা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর খুনিরা আটক করে বঙ্গবন্ধুর রাজনৈতিক ছায়াসঙ্গী জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী এবং  এএইচএম কামরুজ্জামানকে।পরে তেসরা নভেম্বর নির্জন কারাগারে খুনিরা নির্মমভাবে হত্যা করে জাতির এই সূর্য সন্তানদের।

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় কারাগার জাদুঘরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল ও শহীদ পরিবারের সদস্যরা। পরে, নৃশংস এ হত্যাকাণ্ডের নেপথ্য কুশীলবদের চিহ্নিত করার পাশাপাশি, হত্যাকারীদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে কথা বলেন তিনি।

এ সময় নিরপেক্ষ তদন্ত কমিশন গঠনের দাবি জানান শহীদ পরিবারের সদস্যরা।

এর আগে বনানী কবরস্থানে জাতীয় চার নেতার কবরে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলীয় নেতাকর্মীরা। এ সময়, বিএনপিই দেশে হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতি শুরু করেছিল- উল্লেখ করে, জনগণকে সঙ্গে নিয়ে তাদের প্রতিহত করার কথা বলেন কাদের।

আর, জাতীয় চার নেতার হত্যাকান্ড জিয়াউর রহমানের হাতে সংঘটিত হয়েছিল বলে অভিযোগ করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

জাতীয় চার নেতা হত্যার পলাতক ১০ আসামীকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকরের দাবি জানান ক্যাপ্টেন এম মনসুর আলীর দৌহিত্র তানভীর শাকিল জয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button