জাতীয়

গরু চোর ধরলেই লাখ টাকা পুরস্কার ইউপি চেয়ারম্যানের!

শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধি

গরু চোরের উপদ্রুত ঠেকাতে এবার চোর ধরলে পুরষ্কার ঘোষণা করেছেন গাজীপুরের শ্রীপুরের এক ইউপি চেয়ারম্যান। শনিবার( ১২ মার্চ) দুপুরের দিকে গাজীপুর ইউনিয়নে গরু চোর ধরিয়ে দিতে পারলে এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন ওই ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম মাতবর। জানা যায়, বেশ কিছু গরু চুরির ঘটনায় ওই ইউনিয়নের কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিষয়টি স্থানীয়দের মধ্যে আতঙ্কের পরিপ্রেক্ষিতে এ ধরনের উদ্যোগ নিলেন  ওই চেয়ারম্যান। তার ঘোষণাটি গ্রামজুড়ে প্রচার করা হচ্ছে।

ওই ইউনিয়নের বেশ কয়েকটি সূত্র জানিয়েছে, গত এক বছরে সেখানে ৫-৬ টি গরু চুরির ঘটনা ঘটেছে। স্থানীয় পর্যায়ে রাতে গরু পাহারার ব্যবস্থাও হয়েছে বিভিন্ন গ্রামে। তবুও মাঝে মাঝে চুরির ঘটনা ঘটছে। সাধারণ মানুষের অংশগ্রহণে পাহারা বসানোর পাশাপাশি পুরষ্কার ঘোষনার এমন অভিনব উদ্যোগে এলাকায় বেশ সাড়া পড়েছে। গাজীপুর গ্রামের বাসিন্দা সোলাইমান মিয়া বলেন, গ্রামের অনেক কৃষকের বাড়িতে ব্যক্তিগত উদ্যোগে গরু লালন পালন করা হয়। জমিতে হালচাষ ছাড়াও অনেকেই গরু লালন পালন করে অতিরিক্ত আয় করেন। চুরির ঘটনা ঘটলে সাধারণ কৃষকের বড় ধরনের ক্ষতি হয়ে যায়। তাই গ্রামের বিভিন্ন এলাকায় রাতে পাহারা বসানো হয়।

একই গ্রামের বাসিন্দা আক্তার হোসেন বলেন, পাশের ইউনিয়নের এক মেম্বারের বাড়ি থেকে পরপর গরু চুরির ঘটনা ঘটেছে। চেয়ারম্যানের এমন পুরস্কার ঘোষণার কারণে এলাকার লোকজন আরো বেশি সচেতন থাকবে। এতে গরু চুরি কমবে বলে মনে হয়।

গাজীপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল হক মাদবর এ বিষয়ে মোহনা টেলিভিশন অনলাইনকে বলেন, সাধারণ কৃষক গরু চুরির ঘটনায় খুবই ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই যে গরু চোর ধরে দিতে পারবে, তাকে ১ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। তিনি বলেন, ইউনিয়ন পরিষদের সদস্যদের নিয়ে মিটিং করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তের বিষয়টি সংশ্লিষ্ট থানা ও অন্যান্য দপ্তরকে অবহিত করা হয়েছে। তিনি জানান, মানুষকে উৎসাহিত করতে, তাদের আরো বেশি সচেতন করতেই এই উদ্যোগ নিয়েছেন তিনি। সিরাজুল হক মাদবর বলেন, পুরস্কারের টাকা তিনি নিজের উদ্যোগেই পরিশোধ করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button