অর্থনীতি

এবার জানুয়ারির প্রথমে নয়, তৃতীয় সপ্তাহে শুরু হবে বাণিজ্য মেলা

মোহনা অনলাইন

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৪ শুরু হবে আগামী জানুয়ারির তৃতীয় সপ্তাহে। রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মাসব্যাপী চলবে এ মেলা। অন্যান্যবার নতুন বছরের প্রথম দিন মেলা শুরু হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার তারিখ পেছানো হয়েছে। 

এরই মধ্যে মেলার স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ শুরু হয়েছে। গত বছরের তুলনায় এবার স্টলের ভাড়া বাড়ানো হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, মেলা আয়োজনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে মতামত দিয়েছেন। জানুয়ারির ১৫ অথবা ২০ তারিখে এটি শুরুর পরিকল্পনা নিয়ে কাজ চলছে। প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন।

অন্যান্য বছরের তুলনায় এবারের মেলার পরিসর বাড়ানো হয়েছে। গতবার প্রিমিয়ার প্যাভিলিয়নে ফ্লোরের ন্যূনতম ভাড়া ছিল ২০ লাখ টাকা। এবার এটি ধরা হয়েছে ২২ লাখ টাকা। একইভাবে স্টল ভাড়া ন্যূনতম ৩ লাখ ৫০ হাজার থেকে বাড়িয়ে সাধারণ স্টল ৪ লাখ ও সংরক্ষিত স্টল ৪ লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। আর ৪৭ শতাংশ বাড়িয়ে সংরক্ষিত মিনি প্যাভিলিয়নের ন্যূনতম ভাড়া ১১ লাখ টাকা করা হয়েছে। প্রায় একই হারে স্টল-প্যাভিলিয়নের জামানত বাড়ানো হয়েছে। দর্শনার্থীদের প্রবেশ ফি গত বছরের মতোই রাখা হয়েছে। প্রাপ্তবয়স্কদের টিকিটের দাম পড়বে ৫০ টাকা। অপ্রাপ্তবয়স্কদের জন্য ২৫ টাকা।

এক্সিবিশন সেন্টারের ভেতরে ও সামনের ফাঁকা জায়গা মিলে স্টল থাকবে। এতে দর্শনার্থীরা স্বাচ্ছন্দে ঘুরে বেড়াতে পারবেন। দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন দেশের একাধিক প্রতিষ্ঠান মেলায় নিজেদের পসরা নিয়ে হাজির হবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button