আন্তর্জাতিক

এক দশকের মধ্যে প্রথম সামরিক কুচকাওয়াজ প্রদর্শন করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া

মোহনা অনলাইন

দক্ষিণ কোরিয়া বিগত এক দশকের মধ্যে এই প্রথমবারের মতো মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) তাদের সামরিক কুচকাওয়াজ প্রদর্শন করতে যাচ্ছে। পরমাণু ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক একেবারে তলানিতে যাওয়ার প্রেক্ষাপটে সিউলের অত্যাধুনিক অস্ত্র প্রদর্শনে তারা এমন পদক্ষেপ গ্রহণ করে। খবর এএফপি’র।

পিয়ংইয়ং নিয়মিতভাবে বড় ধরনের সামরিক কুচকাওয়াজ প্রদর্শন করলেও সিউলে এই ধরনের অনুষ্ঠান ঐতিহ্যগতভাবে কেবলমাত্র দক্ষিণ কোরিয়ার আর্মড ফোর্সেস ডে উপলক্ষে প্রতি পাঁচ বছরে একবার পালন করা হয়ে থাকে।

এক্ষেত্রে দক্ষিণ কোরিয়া সর্বশেষ ২০১৩ সালে কুচকাওয়াজ প্রর্দশন করা হয়েছিল। পাঁচ বছর পর তৎকালীন প্রেসিডেন্ট মুন জে-ইন উত্তর কোরিয়ার ব্যাপারে তার সমঝোতার প্রেক্ষিতে সামরিক কুচকাওয়াজের পরিবর্তে একটি অনুষ্ঠান উদযাপনের পথ বেছে নেন।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণলয় জানায়, সিউলে মঙ্গলবারের কুচকাওয়াজ বিকেল চারটার দিকে শুরু হবে। এতে এফ-৩৫ স্টিলথ ফাইটারসহ প্রায় ৬,৭০০ সৈন্য এবং ৩৪০টি সামরিক সরঞ্জাম অংশ নেবে।

এছাড়া মঙ্গলবারের কুচকাওয়াজে প্রায় ৩শ’ মার্কিন সৈন্য অংশগ্রহণ করবে।

এদিকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও উত্তর কোরিয়া এই বছর ধারাবাহিকভাবে তাদের বিভিন্ন অস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে। পিয়ংইয়ংয়ের পরীক্ষা চালানো এসব অস্ত্রের মধ্যে আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রও রয়েছে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button