বিজ্ঞান ও প্রযুক্তি

আবুধাবিতে চালু হচ্ছে উড়ন্ত ট্যাক্সি !

নানান চমকের পর এবার বিশ্ববাসীকে নতুন চমকের খবর ‍দিল মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। উড়ন্ত ট্যাক্সি চালু করছে দেশটি। এমনিতিই উড়ন্ত ট্যাক্সি নিয়ে আগ্রহের কমতি নেই বিশ্ববাসীর। এবার বহুল কাঙ্ক্ষিত এ উড়ন্ত ট্যাক্সি চালু করবে আরব আমিরাত। এর ফলে মাত্র ৩০ মিনিটে আবুধাবি থেকে যাওয়া যাবে দুবাই।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৫ বা ২০২৬ সাল নাগাদ উড়ন্ত ট্যাক্সি সেবা চালু হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা জোবি অ্যাভিয়েশন ইলেকট্রিক টেকঅফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) পরিষেবা চালু করবে বলে আশা করা হচ্ছে। জোবি অ্যভিয়েশনের এক কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে বলেন, আমাদের উড়ন্ত ট্যাক্সি ৩০ থেকে ৩৫ মিনিটের মধ্যে আবুধাবি থেকে দুবাাইয়ে যেতে সক্ষম হবে।

জোবি অ্যভিয়েশনের সিইও জোবেন বেভার্ট বলেন, সংযুক্ত আরব আমিরাত অবকাঠামো তৈরি ও স্বনিয়ন্ত্রিত উড়ন্ত ট্যাক্সি অনুমোদন দেওয়ার বিষয়ে যে গতি দেখিয়েছে তা দুর্দান্ত। তিনি আরও বলেছেন, নিরাপত্তা ও শব্দ নিয়ন্ত্রণ জোবি অ্যাভিয়েশনের প্রধান গুরুত্বের বিষয়। আমিরাত সর্বাধুনিক অবকাঠামো নির্মাণের পদক্ষেপকে ত্বরান্বিত করতে সক্ষম হয়েছে।

ইতিমধ্যে জোবি অ্যাভিয়েশন জানিয়েছে চলতি বছরের ফেব্রুয়ারিতে দুবাইয়ের রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটির (আরটিএ) সঙ্গে চুক্তি স্বাক্ষর হবে।  ওই চুক্তি মোতাবেক ২০২৬ সালের প্রথম দিকে দেশটিতে উড়ন্ত ট্যাক্সি চালুর কথা রয়েছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, ইভিটিওএল প্রস্তুতকারী আর্চার অ্যাভিয়েশন এবং আরব আমিরাতের অ্যাভিয়েশন সার্ভিস অপারেটর ফ্যালকন অ্যাভিয়েশন এরইমধ্যে আবুধাবি ও দুবাইয়ের গুরুত্বপূর্ণ স্থানগুলোর জন্য ভার্টিপোর্ট অবকাঠামো নির্মাণের পরিকল্পনা ঘোষণা দিয়েছে।

এছাড়া আবুধাবি বিনিয়োগ অফিসের (আডিও) সঙ্গে জোভি ও আর্চার উভয়ের চুক্তি হয়েছে। আডিওর সঙ্গে আর্চারের সহযোগিতার মূল বিষয়ের মধ্যে ভার্টিপোর্ট নির্মাণ, আমিরাতে এয়ার ট্যাক্সি অপারেশনের সক্ষমতা অর্জন এবং ট্যাক্সি তৈরি করার বিষয় রয়েছে।

চুক্তির অধীনে আডিও আমিরাতের স্থানীয় কর্মী উন্নয়ন কর্মসূচি নিশ্চিত করবে। এছাড়া তারা আবুধাবিতে আর্চারের আন্তর্জাতিক সদর দপ্তর স্থাপন করবে। এর বাইরে প্রতিষ্ঠানতি সেন্টার অব এক্সিলেন্স সুবিধাও দেবে। আর্চারের প্রতিষ্ঠাতা এবং সিইও অ্যাডাম গোল্ডস্টেইন বলেন, ‘আবুধাবির সঙ্গে এই চুক্তিটি আমিরাতজুড়ে আর্চারের বাণিজ্যিকীকরণ প্রচেষ্টার জন্য স্মরণীয় মুহূর্ত।

২০২৫ সালের শেষদিকে সংযুক্ত আরব আমিরাতে আমাদের উড়ন্ত ট্যাক্সি সেবা ত্বরান্বিত করার সুযোগ দেবে।’

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button