আন্তর্জাতিক

গুয়েতেমালার শতাধিক এমপির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

মোহনা অনলাইন

গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ডের জেরে গুয়েতেমালার শতাধিক পার্লামেন্ট সদস্যের (এমপি) ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১০০ জনেরও বেশি এমপিসহ গুয়েতেমালার প্রায় ৩০০ নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের কথা জানায়।

উল্লেখ্য, গুয়েতেমালার পার্লামেন্ট কংগ্রেসে মোট সদস্য ১৬০ জন। অর্থাৎ দেশটির পার্লামেন্ট সদস্যদের প্রায় দুই-তৃতীয়াংশ যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞায় পড়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, যারা গুয়েতেমালায় গণতন্ত্র ও আইনের শাসন রক্ষা এবং জনগণের ইচ্ছাকে সম্মান করা নিশ্চিত করতে কাজ করছেন তাদের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র গুয়েতেমালার গণতন্ত্রকে অবজ্ঞা করে এমন ব্যক্তির ওপর এই ধরনের বিধি-নিষেধ আরোপ করার উদ্যোগ অব্যাহত থাকবে।

যুক্তরাষ্ট্রের আটলান্টায় গতকাল দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। পাঁচ দিনের ওই সম্মেলন শুরুর প্রথম দিনই যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশও অংশ নিচ্ছে। সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ জানাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ গত আগস্টে বাংলাদেশ সফর করেন। সে সময় তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, নিষেধাজ্ঞা দুর্নীতি দমনের অন্যতম হাতিয়ার। তবে যুক্তরাষ্ট্র রাজনৈতিক উদ্দেশ্যে নিষেধাজ্ঞাকে ব্যবহার করে না।

যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তরের সন্ত্রাস ও আর্থিক গোয়েন্দা বিভাগের আন্ডারসেক্রেটারি ব্রায়ান ই নেলসন বলেন, ব্যক্তিস্বার্থে ক্ষমতার অপব্যহার যারা করতে চায় তাদের জবাবদিহি নিশ্চিতের জন্য যুক্তরাষ্ট্রের অর্থবিষয়ক দপ্তরের অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। দুর্নীতির চক্র ভাঙাসহ দুর্নীতিবাজদের জবাবদিহির জন্য অর্থবিষয়ক দপ্তর তার হাতিয়ারগুলোর ব্যবহার অব্যাহত রাখবে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button