আন্তর্জাতিক

ড. ইউনূস জাতিসংঘের ঘনিষ্ঠ বন্ধু: স্টিফেন ডুজারিক

মোহনা অনলাইন

শান্তিতে নোবেল পুরষ্কারপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘের একজন ঘনিষ্ঠ বন্ধু। তিনি উন্নয়নমূলক যেসব কাজ করছেন তার জন্য আজ সমালোচিত হয়েছেন। জাতিসংঘ যে উন্নয়ন কাজ করছে, সেখানে তাঁর কাজ বিশেষ ভূমিকা রাখছে। তাঁর ওপর সার্বক্ষনিক নজর রাখছে জাতিসংঘ।

বুধবার নিউইয়র্কে নিয়মিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা বলেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মী প্রশ্ন করেন, নোবেল পুরস্কার বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের পরিস্থিতি জাতিসংঘ কীভাবে পর্যবেক্ষণ করছে? জবাবে ডুজারিক বলেন, ‘আমি বলতে চাইছি, বাংলাদেশে আমাদের প্রতিনিধিরা ওই ঘটনার ওপর গভীরভাবে নজর রাখছেন। অধ্যাপক ইউনূস তার পুরো কর্মজীবনে জাতিসংঘের একজন ঘনিষ্ঠ বন্ধু হিসেবে কাজ করছেন। আমি মনেকরি, আজ আমরা যে উন্নয়নকাজ করছি, সেখানে তার কাজ বিশেষ ভূমিকা রাখছে।’

ওই গণমাধ্যমকর্মীর অপর প্রশ্নে ৭ জানুয়ারির নির্বাচনের আগে বাংলাদেশে বিরোধী দলের নেতাকর্মী গ্রেপ্তার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মৃত্যুর তথ্য তুলে ধরে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে অল্প কয়েকজনকে মুক্তি দেওয়া হয়েছে। আপনি কি অন্য বন্দিদের মুক্তি দেওয়ার আহ্বান জানাবেন? উত্তরে ডুজারিক বলেন, এ বিষয়ে আমাদের অবস্থান আগের মতোই। শান্তিপূর্ণভাবে মতপ্রকাশ করতে গিয়ে আটক হয়ে থাকলে তাদের সবাইকে মুক্তির আহ্বান আমরা জানিয়ে যাব।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button