আন্তর্জাতিক

বিপুল ভোটে প্রেসিডেন্ট হচ্ছেন পুতিন

মোহনা অনলাইন

টানা তিন দিনের নির্বাচন শেষে রেকর্ড সংখ্যক ভোট পেয়ে রাশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পথে  ভ্লাদিমির পুতিন। নির্বাচনে ভোটগ্রহণ এরই মধ্যে শেষ হয়েছে। সর্বশেষ পাওয়া খবর অনুসারে, এখন পর্যন্ত ৯৫ শতাংশেরও বেশি ভোগ গণনা করা হয়েছে। গণনাকৃত ভোটের মধ্যে পুতিন এককভাবে পেয়েছেন ৮৭ শতাংশের বেশি ভোট। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা তাসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ খবর অনুসারে, ৯৫ দশমিক ০৮ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ৮৭ দশমিক ৩২ শতাংশ ভোট পেয়ে আবারও ৬ বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন তিনি। বাকি ৩ প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পুতিনের ভোটের যে ব্যবধান তাতে,  একে পুতিনের স্পষ্ট ভূমিধস বিজয় বলা যেতে পারে।

আর এই ফলাফলের অর্থ হলো ৭১ বছর বয়সী পুতিন ক্ষমতায় থাকার মেয়াদের দিক থেকে জোসেফ স্টালিনকে ছাড়িয়ে যাবেন এবং গত ২০০ বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতা হয়ে উঠবেন।

সাবেক সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিপির লেফটেন্যান্ট কর্নেল পুতিন প্রথম রাশিয়ার প্রেসিডেন্ট হন ১৯৯৯ সালে। তৎকালীন রুশ প্রেসিডেন্ট বরিস ইয়েলেৎসিন ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর পুতিনের হাতে ক্ষমতা হস্তান্তর করে পদত্যাগ করেছিলেন।

পরে ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ৫৩ শতাংশ ভোট পেয়ে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন পুতিন। ২০০৪ সালের নির্বাচনে ৭১ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে ফের প্রেসিডেন্ট হন।

বর্তমানে ৭১ বছর বয়সী পুতিন যদি ২০৩০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে পারেন, তাহলে তার ক্ষমতার মোট মেয়াদকাল পৌঁছাবে ৩০ বছরে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button