আন্তর্জাতিক

ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা।

মোহনা অনলাইন

আর্জেন্টিনা ব্রিকসে যোগ দেবে না বলে জানিয়েছেন দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো। চলতি বছরের আগস্টে আর্জেন্টিনা ব্রিকসে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকস গ্রুপে আর্জেন্টিনা যোগ দেবে না বলে দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে জানিয়েছেন।

বিশ্বের উদীয়মান অর্থনীতির পাঁচটি দেশ ব্রাজিল, রাশিয়া, চীন, দক্ষিণ আফ্রিকা ও ভারতকে নিয়ে গঠিত জোট ব্রিকেস। চলতি বছরের আগস্টে নতুন সদস্য দেশ হিসেবে যোগদানের আমন্ত্রণ পেলেও আর্জেন্টিনা এ জোটে যোগ দিচ্ছে না বলে জানিয়েছেন দেশটির পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে ডায়ানা মন্ডিনো জানিয়েছেন, ‘আমরা ব্রিকসে যোগ দেবো না।’ এর আগেও রাজধানী বুয়েনস আইরেসে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ব্রিকস জোটের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছিলেন। যদিও এই গ্রুপে আর্জেন্টিনার শীর্ষ দুই বাণিজ্যিক অংশীদার চীন এবং ব্রাজিলও সদস্য হিসেবে রয়েছে।

প্রসঙ্গত, ব্রিকসের সর্বশেষ সম্মেলন গত আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে প্রায় ৪০টি দেশ ব্রিকসে যোগদানের আগ্রহ জানায়। এর মধ্যে ছয়টি দেশ আগামী বছর থেকে ব্রিকসে যোগ দিচ্ছে বলে জানানো হয়। দেশগুলো মধ্যে রয়েছে- মিশর, ইউথোপিয়া, আর্জেন্টিনা, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইরান।

উল্লেখ্য, গত নভেম্বর মাসে আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন ডানপন্থি নেতা ও মিডিয়া ব্যক্তিত্ব জাভিয়ের মিলে। নির্বাচনে জয়ের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ডিনোকে বেছে নিয়েছেন তিনি। চলতি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আর্জেন্টিনায় নতুন সরকার দায়িত্ব নিতে পারে। এর আগেই লাতিন আমেরিকার এই দেশটির বৈদেশিক নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তনের আভাস মিললো।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button