জাতীয়

ডিএমপির পথচলার ৪৯ বছর

মোহনা অনলাইন

বাংলাদেশ পুলিশের সর্ববৃহৎ ইউনিট ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) আজ প্রতিষ্ঠাবার্ষিকী। গৌরবময় পথচলার ৪৮ বছর পেরিয়ে আজ বৃহস্পতিবার ৪৯ বছরে পদার্পণ করল। এ উপলক্ষে নানান কর্মসূচি হাতে নিয়েছে পুলিশের সবচেয়ে বড় এ ইউনিটটি।

দিবসটি উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনসে সুধী সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকালে পুলিশ লাইনস অডিটোরিয়ামে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়র আতিকুল ইসলাম ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এ ছাড়া পুলিশ প্রধান এবং ডিএমপি কমিশনারসহ অন্যান্য অতিথিরা উপস্থিত থাকবেন।

‘শান্তি শপথে বলীয়ান’ এ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে রাজধানী ঢাকার জননিরাপত্তা বিধান ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে আসছে ডিএমপি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম ঢাকা মেট্রোপলিটন পুলিশ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন।

১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি ৬ হাজার পুলিশ সদস্য এবং ১২ থানা নিয়ে যাত্রা শুরু করেছিল ডিএমপি। ঢাকা মহানগরের প্রায় ২ কোটি ২৫ লাখ নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপি ৫০ থানায় বিস্তৃত হয়েছে। বর্তমান ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের নেতৃত্বে কাজ করছেন ৬ জন অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি), ১২ জন যুগ্ম পুলিশ কমিশনার (অতি. ডিআইজি), ৫৭ জন উপকমিশনারসহ (এসপি), ৩৪ হাজার অফিসার ও ফোর্স।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button