Top Newsআন্তর্জাতিক

বন্দিদশায় নাবিকদের ঈদের নামাজ আদায়

সোমালিয়া উপকূলেই বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর ভেতরেই বন্দিদশায় ঈদুল ফিতর পালন করতে হলো ২৩ নাবিককে। স্বজনদের জন্য মনটা কাঁদলেও কিছুর করার ছিল না তাদের। অনেকটা জোর করে আনা মুখের হাসির উদ্দেশ্যই হলো স্বজনদের একটু শান্তনা দেওয়া।

বিশ্বের অন্যান্য দেশের মতো বুধবার সোমালিয়ায় ঈদুল ফিতর উদযাপন করা হয়। সেখানে জাহাজেই ঈদের নামাজ আদায় করেন তারা। দুই হাত তুলে মোনাজাত করেন নিজেদের ও পরিবারের জন্য। নামাজের পরে একে অন্যের সঙ্গে কোলাকুলি করেন। এরপর পরিবারের সঙ্গেও ফোনে কথা বলেন নাবিকরা। স্বজনদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন সবাই।

স্বস্তির খবর হলো, এখনো পর্যন্ত জলদস্যুরা কারোও সঙ্গে খারাপ আচরণ করেননি। এদিকে, জাহাজটি মুক্ত হলে যত দ্রুত সম্ভব যেন নাবিকদের ফিরিয়ে আনা যায়, সে প্রস্তুতি নিয়ে রেখেছে জাহাজের মালিকপক্ষ।

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটি সোমালিয়া উপকূলে নেওয়ার ৯ দিনের মাথায় দস্যুরা মুক্তিপণের জন্য জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের সঙ্গে যোগাযোগ করেন। দস্যুদের সঙ্গে সমঝোতার অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে মালিকপক্ষ। বর্তমানে জাহাজটি সোমালিয়া উপকূল থেকে দেড় নটিক্যাল মাইল দূরে নোঙর করা অবস্থায় আছে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button