Top Newsআন্তর্জাতিক

পাল্টা হামলার আশঙ্কায় ইরানজুড়ে উচ্চ সতর্কতা

ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পরপরই ইসরায়েল পাল্টা হামলা চালাতে পারে, এমন শঙ্কা দানা বাঁধছে। আর সম্ভাব্য সেই হামলা ঠেকাতে উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে তেহরান।

আল জাজিরা বলছে, দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলের হামলার বিষয়ে ইরানের প্রতিক্রিয়া সুনির্দিষ্ট এবং সীমিত হবে। বিপ্লবী গার্ড বাহিনীর অভিযান চালিয়েছে বলে দাবি করেছেন ইরানের কর্মকর্তারা।

তারা আরো জানান, ইরানের কাছ থেকে দেশটির সবচেয়ে খারাপ প্রতিক্রিয়া দেখানো হয়েছে। তবে পূর্ণ-মাত্রার কোনও আক্রমণ নয়। অবশ্যই ইরান ঠিক কী করতে সক্ষম তার একটি প্রদর্শনও এটি। ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ মিসাইল এবং ড্রোন ইসরায়েলি ভূখণ্ডে নিক্ষেপ করা হয়েছে-এগুলো এমন দৃশ্য যা আগে কখনও দেখেনি বিশ্ব।

ইরানের রাষ্ট্রীয় টিভির মতে, ইরানি ক্ষেপণাস্ত্র সফলভাবে ইসরায়েলের সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। তবে ইরানের এই দাবি অবশ্য অস্বীকার করেছে ইসরায়েল। এখন দেখা বিষয়, হামলা-পাল্টা হামলার পরবর্তী পর্ব শুরু হবে কি না। ইরানের হামলার জবাব দিতে পারে ইসরায়েল। এ কারণে দেশজুড়ে উচ্চ সতর্কতা জারি করেছে ইরান।

ইরানের রাষ্ট্রীয় টিভিতে দেশটির একজন কমান্ডার বলেছেন, ইসরায়েলের পক্ষ থেকে যে কোনো ধরনের হামলার জবাব কঠোরভাবে দেওয়া হবে।

তবে আপাতত ইসরায়েল ঠিক কী করবে তা দেখার জন্য অপেক্ষা করছে ইরানিরা… বর্তমানে পরিস্থিতি আরও খারাপ না করে তারা এই দ্বন্দ্বকে বজায় রাখতে সক্ষম হবে কিনা সেটিও বোঝার চেষ্টা করছে তারা।

এদিকে ইরানের সর্বশেষ এই হামলা ইসরায়েলের জন্য নতুন পরীক্ষা হয়ে সামনে এসেছে বলেও জানিয়েছেন বিশ্লেষকরা। যুদ্ধের এই দামামা আরেকটি মহাযুদ্ধের দিকে বিশ্বেকে ঠেলে দেবে কি না-এটা সময়ই বলবে।

 

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button