আন্তর্জাতিক

সরকারি কর্মীদের আইফোন ব্যবহার নিষিদ্ধ করল চীন

মোহনা অনলাইন

চীনে সরকারি সব সংস্থার কর্মীদের অ্যাপলের আইফোনসহ অন্যান্য বিদেশি ব্র্যান্ডের ডিভাইস অফিসে ব্যবহার না করা বা অফিসে না আনার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এতে বিদেশি কোম্পানিগুলোর মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্ধৃত দিয়ে বুধবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি চীন সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা কর্মীদের প্রতি এ নির্দেশনা দিয়েছেন। তবে নির্দেশের পরিসর ঠিক কতটা বা কাদের তা মানতে হবে সেটি স্পষ্ট নয়।

বিশ্লেষকরা বলছেন, এমন সময়ে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে যখন আইফোনের নতুন সিরিজ বাজারে আসতে চলেছে। এতে বিদেশি কোম্পানিগুলোর মধ্যে চীনে ব্যবসা করা নিয়ে উদ্বেগ সৃষ্টি হতে পারে, কারণ এরমধ্যেই চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে।

প্রতিবেদনে অ্যাপল ছাড়া অন্য কোনো বিদেশি ফোন নির্মাতার নাম উল্লেখ করেনি ওয়াল স্ট্রিট জার্নাল। এছাড়া এ বিষয়ে বিস্তারিত জানতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে চীনা সরকারের হয়ে সাংবাদিকদের ব্রিফ করা সংস্থা স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিসে যোগাযোগ করা হলেও, কোনো মন্তব্য করেনি তারা। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি অ্যাপলও।

সাম্প্রতিক বছরগুলোতে তথ্য সুরক্ষার বিষয়ে জোর দিয়ে আসছে বেইজিং। বিদেশি কোম্পানিগুলোর জন্য নতুন আইনও তৈরি করেছে দেশটি।

গেল মে মাসে স্থানীয় কোম্পানিগুলোকে প্রযুক্তি খাতে স্বনির্ভরতা অর্জনের জন্য মূল ভূমিকা পালন করার আহ্বান জানায় চীন সরকার। যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিযোগিতাই এর মূল উদ্দেশ্য বলে ধারণা বিশ্লেষকদের।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button