আন্তর্জাতিক

পুতিন বেইজিং সফর করবে অক্টোবর মাসে

মোহনা অনলাইন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করতে আগামী অক্টোবর মাসে বেইজিং সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আগামী মাসে পুতিন যদি চীন সফরে যান তাহলে আন্তর্জাতিক অপরাধ আদালত কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারির পর সেটিই হবে তার প্রথম কোনো বিদেশ সফর। খবর রয়টার্স।

রুশ নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ বলেছেন, পশ্চিমারা রাশিয়া ও চীন উভয়কে দমিয়ে রাখতে চায়। এ জন্য দুই দেশের মধ্যে সহযোগিতা আরও গভীর করা উচিত।

মস্কোয় চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে এক বৈঠকে পাত্রুশেভ বলেন, আগামী অক্টোবরে বেইজিংয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে পরিপূর্ণ দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে আমরা আগ্রহী।’

প্রেসিডেন্ট শির আমন্ত্রণে পুতিন তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে যোগ দেবেন। গত মার্চে মস্কো সফরের সময় পুতিনকে এই আমন্ত্রণ জানিয়েছিলেন শি।

বর্তমানে নিরাপত্তা সম্পর্কিত বিষয়ে আলোচনা করতে চার দিনের রাশিয়া সফর করছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এবারের সফরে ওয়াং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীন সফরের ভিত্তি তৈরি করবেন। চলতি মাসের শুরুতে পুতিন বলেছিলেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন। তবে কখন তাদের বৈঠক হবে, তখন তা না জানাননি পুতিন।

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে গত মার্চ মাসে আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এরপর থেকে তিনি আর বিদেশ সফরে যাননি। সবশেষ ২০২২ সালের ডিসেম্বরে বেলারুশ ও কিরগিজস্তান সফর করেছিলেন পুতিন।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই ঘনিষ্ঠ মিত্র চীনের সমর্থন চেয়ে আসছে রাশিয়া। তবে এ যুদ্ধে মস্কোকে সরাসরি সমর্থন না দিলেও পরোক্ষভাবে বেইজিং সহায়তা করছে বলে অভিযোগ রয়েছে। যদিও এ অভিযোগ অস্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button